সৌদি আরবে দুর্নীতির ১০ হাজার কোটি ডলার জব্দ

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের দুর্নীতি বিরোধী অভিযান শেষ হয়েছে। গত মঙ্গলবার সকালে দেশটির অ্যাটর্নি জেনারেল শেখ সৌদ আল মোজেব তিন মাস ধরে চলা এই অভিযানের সমাপ্তি ঘোষণা করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, অভিযানে নামকরা অনেক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। মূলত যাদের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ ছিল তাদেরকেই গ্রেপ্তার করা হয়েছে।

সৌদির দুর্নীতি বিরোধী অভিযানে সব মিলিয়ে ১০ হাজার কোটি ডলার জব্দ করা হয়েছে। এছাড়া সম্পদ নিয়ে আত্মসমর্পণ না করায় গ্রেপ্তার করা হয়েছে দেশটির রাজপরিবারের নামকরা ৫৬ সদস্যকে।

সম্পদ জব্দ সম্পর্কে অ্যাটর্নি জেনারেল বলেন, রিয়াদের রিজ কার্লটন হোটেলে ৩২৫ জন ধনকুবেরকে আটক করা হয়। এরপর তাদের ব্যক্তিগত সম্পদ অনুসন্ধান করে ৪০০ বিলিয়ন রিয়াল জব্দ করা হয়।

যদিও সত্যিই এই পরিমাণ সম্পদ জব্দ করা হয়েছে কীনা তা নিশ্চিত হওয়া যায়নি। তবে অভিযানের শুরুতে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা যে পরিমাণ সম্পদ জব্দের পূর্বাভাস দিয়েছিলেন তার চেয়ে দ্বিগুণ অর্থ জব্দ করা হয়েছে।

প্রসঙ্গত, সৌদি আরবে দুর্নীতি বিরোধী অভিযান শুরু করেন দেশটির ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ক্ষমতায় আসার পর থেকেই সৌদিতে বিভিন্ন সংস্কার কাজ শুরু করেন তিনি।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.