সৌদি আরবে জেলেনস্কি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সৌদি আরব পৌঁছেছেন। শুক্রবার তিনি টেলিগ্রামে বলেছেন, আরব লিগের সম্মেলনে তিনি উপস্থিত হবেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।
ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, আমি সৌদি আরবে অবতরণ করেছি। আমি আরব লিগের সম্মেলনে বক্তব্য দেব। সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করব। এছাড়া আরও কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠক করব।
ভলোদিমির জেলেনস্কি লিখেছেন, আমাদের কাছে গুরুত্বপূর্ণ হলো ক্রিমিয়ার সব রাজনৈতিক বন্দিদের মুক্ত করা এবং দখলকৃত সব ভূখণ্ড ফেরত পাওয়া। অবৈধভাবে সরিয়ে নেওয়া মানুষদেরও আমরা ফিরিয়ে আনতে চাই। আমি আমাদের শান্তি পরিকল্পনা উপস্থাপন করব। এটি বাস্তবায়নে যত বেশি সম্ভব দেশের যুক্ত থাকা উচিত। এছাড়া আগামী শীতে জ্বালানি নিরাপত্তার নিশ্চয়তাকেও গুরুত্ব দিচ্ছি আমরা।
জেলেনস্কি বলেছেন, আরেকটি অগ্রাধিকার হলো ইউক্রেনের মুসলিম সম্প্রদায়কে রক্ষা করা। ক্রিমিয়ার তাতার জনগোষ্ঠীর নেতা মুস্তাফা ডিজেমিলেভ আমাদের সঙ্গে রয়েছেন। রুশ দখলের প্রথম ভুক্তভোগী ক্রিমিয়া। দখলকৃত ক্রিমিয়ায় যারা নিপীড়নের শিকার হচ্ছেন তাদের বেশিরভাগ মুসলিম।
ধারণা করা হচ্ছে, সৌদি আরব থেকে জেলেনস্কি জাপান যাবেন। সেখানে তিনি জি-৭ সম্মেলনে অংশগ্রহণ করতে পারেন। তবে তার জাপান সফর নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। জানা যায়নি কবে বা কখন তিনি হিরোশিমা পৌঁছাবেন।
গত সপ্তাহে জেলেনস্কি ইউরোপের কয়েকটি দেশ সফর করেছেন। এসব সফরে দেশগুলোর পক্ষ থেকে ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য অস্ত্র সহযোগিতার প্রতিশ্রুতি পেয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.