সৌদির কাছে যুদ্ধবিমান বিক্রিতে বাধা দেবে না জার্মানি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের কাছে ইউরোফাইটার যুদ্ধবিমান বিক্রিতে আর বাধা না দেওয়ার কথা জানিয়েছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। রোববার (৭ জানুয়ারি) পশ্চিম জেরুজালেমে ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ এবং পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের সঙ্গে বৈঠকের পর এই কথা বলেছেন তিনি। জার্মান বার্তা সংস্থা ডয়েচে প্রেস-এজেন্টুর (ডিপিএ) বরাতে এমন তথ্য জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ডেইলি সাবাহ।
সৌদি আরব ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ছোড়া ক্ষেপণাস্ত্র প্রতিহত করে ইসরায়েলের নিরাপত্তায় অবদান রেখেছে উল্লেখ করে বেয়ারবক বলেছেন, এই কারণে সৌদি আরবের কাছে আরও ইউরোফাইটার যুদ্ধবিমান বেচতে ব্রিটেন যে প্রস্তাব দিয়েছে তার বিরোধিতা করবে না জার্মান সরকার।
তিনি বলেন, ইসরায়েলের নিরাপত্তার ক্ষেত্রে সৌদি আরব গুরুত্বপূর্ণ অংশীদার। একই সঙ্গে (গাজা যুদ্ধকে কেন্দ্র করে) আঞ্চলিক সংঘাত ছড়িয়ে পড়ার ঝুঁকি রোধে সহায়তা করছে দেশটি।
জার্মানি, ব্রিটেন, ইতালি ও স্পেন যৌথভাবে ইউরোফাইটার যুদ্ধবিমান তৈরি করেছে। ফলে কোনো বিদেশি দেশের কাছে এই যুদ্ধবিমান বেচতে হলে চার দেশের সম্মতির প্রয়োজন রয়েছে।
২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে দেয় জার্মান সরকার।
তবে রোববার জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিশ্ব, বিশেষ করে মধ্যপ্রাচ্য, ৭ অক্টোবরের পর সম্পূর্ণ ভিন্ন জায়গায় পরিণত হয়েছে।’ মূলত গাজা থেকে ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার তারিখের কথা বোঝাতে চেয়েছেন তিনি।
৭ অক্টোবর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে নজিরবিহীন হামলা চালিয়ে প্রায় ১২০০ ইসরায়েলিকে হত্যা এবং ২৫০ জনকে বন্দিকে করে গাজায় নিয়ে যায় হামাস যোদ্ধারা।
হামাসের হামলার জবাবে ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলি হামলায় এরই মধ্যে প্রায় ২৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে অধিকাংশ শিশু ও নারী। আহত হয়েছেন আরও ৫৮ হাজার ফিলিস্তিনি। এ ছাড়া ইসরায়েলি হামলায় নিখোঁজ হয়েছেন আরও কয়েক হাজার মানুষ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.