সৌদির আমন্ত্রণে রিয়াদে ইরানি মন্ত্রী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আরেক ধাপ এগুলো সৌদি আরব। এই প্রচেষ্টার অংশ হিসেবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের আনুষ্ঠানিক আমন্ত্রণে বৃহস্পতিবার রিয়াদ সফর করেন। এ ছাড়া আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক ১১তম মস্কো সম্মেলনের সাইডলাইনে বৈঠক করেছেন দুই দেশের শীর্ষ কূটনীতিকরা।
সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, সৌদি আরবের সহকারী প্রতিরক্ষামন্ত্রী আল-ওতাইবি ইরানের সশস্ত্র বাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ আজিজ নাসিরজাদেহের সঙ্গে আলোচনায় বসেছিলেন। এ সময় উপস্থিত ছিলেন দুই দেশের শীর্ষ কূটনীতিকরা।
আল-ওতাইবি নিরাপত্তা সম্মেলনে সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। সম্মেলনে তিনি বিভিন্ন দেশের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রতিনিধি দলের প্রধানদের সঙ্গেও সাক্ষাৎ করেন।
সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সভা চলাকালীন বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করেছেন আল-ওতাইবি। প্রতিরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে অংশীদারিত্ব বাড়ানোর উপায়গুলো নিয়ে আলোচনা হয় এসব বৈঠকে।
বৈশ্বিক এবং আঞ্চলিক নিরাপত্তা সমস্যা নিয়ে আলোচনা করার জন্য বার্ষিক নিরাপত্তা সম্মেলনটি হয়ে থাকে। এতে অংশ নেন মন্ত্রী, সামরিক নেতা এবং প্রতিরক্ষা নীতিনির্ধারকরা। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.