সোলাইমানির হত্যাসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে ইরান ও কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ এবং কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুলরহমান আল-থানি তেহরানে বৈঠক করেছেন। বাগদাদে মার্কিন বাহিনী ইরানের শীর্ষ জেনারেলকে হত্যার পর সৃষ্ট উত্তেজনার মধ্যেই উভয়ে আলোচনায় বসেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, জারিফ ও আল-থানি ইরাকের বর্তমান পরিস্থিতি এবং জেনারেল কাশেম সোলায়মানিকে হত্যাসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন।

গত শুক্রবার বাগদাদে মার্কিন সেনাবাহিনীর এক বিমান হামলায় সোলেইমানি নিহত হওয়ার পর মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধের আশঙ্কা তৈরী হয়েছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে জারিফ মার্কিন হামলাকে ‘সন্ত্রাসী কর্মকান্ড’ হিসেবে অভিহিত করে বলেন, ওই হামলায় কমান্ডার ‘শাহাদাত’ বরণ করেছেন।

তিনি বলেন,‘ ইরান এ অঞ্চলে উত্তেজনা সৃষ্টি হোক তা চায় না। তবে তিনি বলেন, বিদেশি বাহিনীর উপস্থিতি ও হস্তক্ষেপ স্পর্শকাতর এই অঞ্চলে অস্থিতিশীলতা ও অনিরাপত্তামূলক পরিস্থিতি সৃষ্টি করেছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, থানি উত্তেজনা প্রশমনের লক্ষে শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছেন। কাতারের পররাষ্ট্রমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গেও সাক্ষাত করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.