সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বন্ধ পেঁয়াজ রপ্তানী


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পেয়াজ রপ্তানী বন্ধ করে দিয়েছে ভারত। ফলে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আজ মঙ্গলবার সকাল থেকে ভারত থেকে কোন প্রকার পেয়াজের গাড়ি এই বন্দরে প্রবেশ করেনি।

আর নতুন করে কোন আমদানী অর্ডার নেয়নি দেশটি। এদিকে বন্দর দিয়ে পেঁয়াজ না আসায় চাঁপাইনবাবগঞ্জ জেলার স্থানীয় পেঁয়াজের বাজারে একদিনের ব্যবধানে প্রতিকেজিতে ৪ থেকে ৫ টাকা দাম বেড়েছে। চাঁপাইনবাবগঞ্জের পিঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে।

সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, গতকাল সোমবার বন্দরে ৪৪টি ভারতীয় পেয়াজের গাড়ি প্রবেশ করলেও আজ মঙ্গলবার কোন পেয়াজের গাড়ি বন্দরে প্রবেশ করেনি। পেয়াজ না আসায় স্থানীয় বাজারে পেয়াজের দাম আরও বাড়ার সম্ভবনা রয়েছে।

এদিকে পেয়াজ ব্যবসায়ীরা বলছেন, ভারতের মহদিপুর বন্দরে এলসি করা ৭০-৭৫ গাড়ি পেয়াজ আটকে পড়েছে।

ভারতে কয়েকটি স্থানে বন্যা, পিঁয়াজ উৎপাদন হওয়া অঞ্চল তলিয়ে যাওয়া ও অতিবৃষ্টির কারনে নিজ দেশে পিঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ভারত সরকার হঠাৎ করে এ সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় রপ্তানীকারকদের উদ্ধৃতি দিয়ে আমদানী কারকরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এ অবস্থা চলতে থাকলে দেশীয় বাজার অস্থিতিশীল হয়ে পড়বে। তাই বাজার স্থিতিশীল রাখতে দ্রুত বিকল্প দেশ থেকে পিঁয়াজ আমদানী করার পরামর্শ দিয়েছেন ব্যবসায়ীরা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.