সোনাইমুড়ী সরকারি কলেজে অতিরিক্ত ভর্তি ফী নেয়ার অভিযোগ

সোনাইমুড়ী (নোয়াখালী) প্রতিনিধি: নোয়াখালীর সোনাইমুড়ীতে একাদশ শ্রেণিতে ভর্তির ফি’র নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। উপজেলার একমাত্র সরকারি কলেজ সোনাইমুড়ী সরকারি ডিগ্রী কলেজের বিরুদ্ধে শিক্ষার্থীদের জিম্মি করে ইচ্ছামতো অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ ভুক্তভোগী শিক্ষার্থী।
মফস্বল এলাকার অধিকাংশ শিক্ষার্থীর পরিবার নানা সংকটের বেড়াজালে থাকলেও কলেজ কর্তৃপক্ষ তা আমলে নিচ্ছে না। শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী অর্থ পরিশোধ করে একাদশ শ্রেণিতে ভর্তি হতে বাধ্য হচ্ছে।
বিষয়টি নিয়ে অভিভাবকসহ সচেতন মহলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হলেও প্রশাসনের পক্ষ থেকে কার্যত কোনো পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না।
সরেজমিন গিয়ে জানা যায়, সোনাইমুড়ী সরকারি ডিগ্রী কলেজে সরকার নির্ধারিত ফী তোয়াক্কা না করে ২হাজার ১শ ৫০টাকা নির্ধারণ করেছে কলেজ কতৃপক্ষ। তবে এ টাকা ইউনাইটেড কমার্শিয়াল ব্যংকে (ইউসিবি) জমা দিচ্ছে শিক্ষার্থীরা। এরপর কলেজে আসলে সেখানেও দিতে হচ্ছে অতিরিক্ত আরো ১৫০টাকা। তবে এ টাকার কোনো রশীদও দেওয়া হচ্ছে না কলেজ থেকে।
সোনাইমুড়ী সরকারি কলেজের একাদশে ভর্তির আসন সংখ্যা বিজ্ঞান বিভাগে ১৫০, ব্যবসায় শিক্ষায় ৪৫০ ও মানবিক বিভাগে ৪৫০টিসহ মোট ১হাজার ৫০টি আসন রয়েছে। আর প্রতি আসন থেকে ভর্তি ফরম বাবদ ২১০০ টাকা নেওয়ার পরেও অতিরিক্ত রশীদ ছাড়া নিচ্ছে ১৫০ টাকা করে।
কলেজে একাদশে ভর্তিচ্ছুকরা জানান, ভর্তি বাণিজ্য বন্ধে সরকারের কঠোর নির্দেশনা থাকলেও কলেজ কর্তৃপক্ষ তা মানছেন না। কলেজে বাড়তি ফি-র বোঝা আমাদের ওপর চাপিয়ে দিচ্ছে কলেজ কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের কাছে এ টাকা আদায়ের কোনো রশিদ দিচ্ছেন না কলেজ কর্তৃপক্ষ।
সোনাইমুড়ী সরকারি কলেজের অধ্যক্ষ শফিকুর রহমান ক্যামেরার সামনে এ বিষয়ে কথা বলতে না চাইলেও তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বিজ্ঞপ্তি ছাড়া এবং রশীদ ছাড়া অতিরিক্ত টাকা নেওয়ার অধিকার তাঁর আছে। এ টাকা প্রসপেক্টাসের জন্য নেওয়া হচ্ছে। ক্যামরার সামনে এসব কথা বলতে বললে তিনি বলেন, সাংবাদিকদের উর্ধতন কতৃপক্ষ থেকে অনুমতি আনতে হবে তবেই তিনি কথা বলবেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তফা হোসেন মুঠোফোনে বিটিসি নিউজকে জানান, রশীদ ছাড়া অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। তারা কেনো অতিরিক্ত টাকা নিচ্ছে সে বিষয়ে কথা বলবেন অধ্যক্ষের সাথে।
উপজেলা নির্বাহী মো.ইসমাইল হোসেন বিটিসি নিউজকে বলেন, শিলা মন্ত্রণালয়ের নির্ধারিত নিয়মের বাইরে বাড়তি টাকা আদায়ের কোনো সুযোগ নেই। বাড়তি টাকা আদায়ের কোনো সত্যতা পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে কলেজের অধ্যক্ষের সাথে কথা বলবো।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর সোনাইমুড়ী (নোয়াখালী) প্রতিনিধি মোরশেদ আলম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.