সৈন্য সরিয়ে নিয়েছে চীন-ভারত

(সৈন্য সরিয়ে নিয়েছে চীন-ভারত–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পূর্ব লাদাখের গোগরা এলাকা থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে দুই প্রতিবেশী চীন ও ভারত। দুদেশের মধ্যকার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর মোতায়েন করা সেনা প্রত্যাহার করার সঙ্গে সঙ্গে চুক্তি অনুসারে সেখানকার অস্থায়ী অবকাঠামোও সরিয়ে নেওয়া হয়েছে।
ভারতীয় সেনাবাহিনীর বরাতে দ্য প্রিন্ট ও এনডিটিভি এমন খবর জানিয়েছে। ভারতীয় সামরিক বাহিনী জানিয়েছে, চুক্তি অনুসারে দুই পক্ষই পর্যায়ক্রমে অগ্রসর বাহিনীকে সরিয়ে নিয়েছে। সম্প্রতি দুই প্রতিবেশীর মধ্যে কয়েক দফা বৈঠকের পর এই বড় সফলতা এসেছে।

দুই দেশের মধ্যকার চুক্তিতে বলা হয়েছে, গগরা এলাকার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা কঠিনভাবে পর্যবেক্ষণ করা হবে। লাদাখের ছয়টি সংঘাতপ্রবণ অঞ্চলের চারটি থেকে সেনা প্রত্যাহার করার সিদ্ধান্ত কার্যকর করা হলেও ডেপস্যাং ও হট স্প্রিয়ের অচলাবস্থা অব্যাহত থাকবে। ওয়েস্টার্ন সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বাকি সমস্যারও সুরাহা করা হবে বলেও জানিয়েছে ভারতীয় সামরিক বাহিনী।

এর আগে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় লাদাখ নিয়ে চীন-ভারতের সাম্প্রতিক সামরিক আলোচনা গঠনমূলক হয়েছে। বাকি অমীমাংসিত বিষয়গুলোরও সমাধান বের করা হবে দ্রুত গতিতে।

চীন ও ভারতের মধ্যকার বর্তমান অচলাবস্থার শুরু হয়েছিল গত বছরের ৫ মে। তখন প্যানগং এলাকায় রক্তক্ষয়ী সহিংসতায় জড়িয়ে পড়ে দুদেশ। বর্তমানে সীমান্তের স্পর্শকাতর সেক্টরগুলোতে ৫০ থেকে ৬০ হাজার সেনা মোতায়েন রয়েছে চীন-ভারতের। তবে, কয়েক দফায় সামরিক ও কূটনৈতিক আলাপের পর সীমান্ত থেকে ভারী অস্ত্রসহ সেনা প্রত্যাহার করে নিয়েছে দুই প্রতিবেশী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.