সৈকত সরকারি কলেজ রোভার স্কাউটস গ্রুপের ব্লাড টেস্ট কার্যক্রম সম্পন্ন

নোয়াখালী প্রতিনিধি:  “With love from my heart, I donate blood & save lives” এ স্লোগানকে সামনে রেখে দিনব্যাপী রক্ত পরীক্ষা কার্যক্রম পরিচালনা করে সৈকত সরকারী কলেজ রোভার স্কাউটস গ্রুপ।

অনুষ্ঠানটি আয়োজন করে সৈকত সরকারি কলেজ এবং বাস্তবায়ন করে কলেজ রোভার স্কাউট টিম এটি নোয়াখালী সুবর্ণচর উপজেলায় অবস্থিত। কোন প্রকার ব্লাড ব্যাংকিং কার্যক্রম ছাড়াই সৈকত কলেজ রোভার টিম গত দু’বছরে প্রায় ১৫ শত রোগীকে স্বেচ্ছায় রক্তদান করে। এ রক্তদান কর্মসূচীকে আরো সহজ, দ্রুততম ও বেগবান করতে তারা এ ব্লাড গ্রুপিং ক্যাম্পের আয়োজন করে বলে জানান জেলা রোভার স্কাউট সম্পাদক ও গ্রুপ আরএসএল।

এই কার্যক্রম আজ রবিবার (২৯সেপ্টেম্বর) সকাল ৯ টা থেকে কলেজ মাঠে কার্যক্রম শুরু হয়, পরে আবহাওয়া প্রতিকূল ও বৃষ্টির কারণে কলেজ হলরুমে তা সম্পন্ন করে। যা চলমান থাকে বিকেল ৩টা পর্যন্ত। ট্রেনিংপ্রাপ্ত ১০ জন রোভার স্কাউট ব্লাড গ্রুপিং কাযক্রম পরিচালনা করেন। তারা হলেন, রোভার ইব্রাহীম খলিল, সালমা, শাফায়েত, আইমান, নিলয়, আবিদ, মনিরুজ্জামান, বাকিয়া, শামীমা, পলাশ। ছাত্র ও ছাত্রীদের জন্য আলাদা আলাদা রোভার দল নিযুক্ত ছিলেন। যেখানে ছাত্রীদের সেবাদান করেন গার্ল-ইন-রোভার টিম। এ ছাড়াও রহিম, মেসবাহ, রুবেল, রাপি, শুভ দাস, লিজা, মনোয়ারা, মিথিলা, জনি সহ প্রায় ২৭ জন রোভার এ কার্যক্রমে সম্পৃক্ত ছিলেন।

এই ব্যাপারে সিনিয়র রোভার মেট ইব্রাহীম খলিল (শিমুল) বিটিসি নিউজকে জানান, “আমরা ব্লাড গ্রুপিং এর মাধ্যমে শুধুমাত্র রক্তই পরীক্ষা করছি না। আমাদের সাথে আজকে উপস্থিত থাকা প্রায় ২৭ জন রোভারের জন্য এটি একটি রক্তের গ্রুপ নির্ণয়ের প্রশিক্ষণ। এর আগেও আমরা বিভিন্ন স্বাস্থ্য সম্পর্কিত প্রশিক্ষণ দিয়ে এসেছিলাম এবং আমাদের পরবর্তী প্রশিক্ষণ হবে মাল্টিমিডিয়া সম্পর্কিত। এতে রোভারদের সাথে সাধারণ ছাত্ররাও উপস্থিত থেকে তাদের জ্ঞান আরো বিকশিত করতে পারবে।”

রক্ত পরীক্ষায় সবাইকে সতর্ক থাকতে হয়। গ্রুপ নির্ণয়ের ক্ষেত্রে যদি কোন প্রকার ভুল হয়ে থাকে, সে ক্ষেত্রে রক্ত দিতে গিয়ে বিড়ম্বনায় পড়তে হয়।

এ ব্যাপারে সাবেক ছাত্র রিয়াজ উদ্দিন রনি বিটিসি নিউজকে বলেন,  খুবই ভালো একটা উদ্যোগ। এই কাজের জন্য তোমাদের সবাইকে মন থেকে সাধুবাদ জানাই। রক্তের গ্রুপ টেষ্ট করার সময় অনেক বেশি সচেতন থাকতে হবে। এমনও দেখা গেছে, অনেক অভিজ্ঞ ডাক্তারও গ্রুপ টেষ্ট করতে ভুল করে বসে। ফলস্বরূপ রক্তদাতাকে অনেকসময় বিড়ম্বনায় পড়তে হয়। যা খুবই দুঃখজনক।

কলেজ আরএসএল মোঃ আব্দুল জলিল বিটিসি নিউজকে বলেন, “রোভার স্কাউট সদা সর্বদা সেবাদানে প্রস্তুত। তাদের এ সেবার মান আরো বৃদ্ধি করতে এ ব্লাড গ্রুপের আয়োজন করা হয়। যেন সবাই তাদের রক্তের গ্রুপ সম্পর্কে অবহিত হতে পারে এবং রক্তদানে উৎসাহিত হতে পারে। তারা শুধুমাত্র এ কলেজেই তাদের প্রশিক্ষণ সীমাবদ্ধতা না রেখে যেন চরজব্বার ডিগ্রি কলেজ, পূর্ব চরবাটা স্কুল অ্যান্ড কলেজ, ডেসটিনি কলেজ সহ পার্শ্ববর্তী শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ সংলগ্ন ক্যাম্প করতে পারে, সে ব্যাপারে আমি আমার মুক্ত ভুমিকা রাখবো।”

অনুষ্ঠানের শুরুতে কলেজ অধ্যক্ষ রক্ত পরীক্ষার মাধ্যমে এ কার্যক্রম শুরু করেন। দিনব্যাপী প্রায় ৪৫০ জন ছাত্র ও ছাত্রী এ ক্যাম্পে নিজেদের রক্ত পরীক্ষার মাধ্যমে তারা তাদের ব্লাড গ্রুপ সম্পর্কে অবহিত হন এবং ব্লাড ডোনেট করতে যারা আগ্রহী ছিলেন তারা সম্মতিপত্রে স্ব-ইচ্ছায় স্বাক্ষর প্রদান করেন।

রোভার স্কাউটের এ সাফল্য নিয়ে কলেজ অধ্যক্ষ মোঃ মোনায়েম খান বিটিসি নিউজকে জানান, এ কার্যক্রম অত্যন্ত প্রসংশিত। আমি অত্যান্ত গর্বিত, আমার কলেজের রোভার স্কাউটস তাদের সেবায় বেশ এগিয়ে আছে। উপজেলা ও জেলা পর্যায়ে তারা ইতোমধ্যেই বেশ সুনামের অধিকারী হয়ে উঠেছে। তাদের সকল কার্যক্রমে আমার সহযোগিতা পূর্বেও ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

কোন প্রকার কমিটি ছাড়া সারা দেশের বর্ণ, ধর্ম ও গোত্র নির্বিশেষে রোভার স্কাউটের এ ব্লাড ব্যাংকিং কার্যক্রমে সবাই অংশগ্রহণ করতে পারবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রতিজন রক্তদাতার নাম, বয়স, ব্লাডগ্রুপ ও মোবাইল নাম্বারসহ স্কাউট ডেনে/রুমে একটি তালিকায় লিপিবদ্ধ করা হয়, যেন সাধারণ মানুষ রক্তের প্রয়োজন হলে দ্রুত রোভারের সেবা পেতে পারেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.