সেভারোদোনেৎস্কে চলছে তীব্র লড়াই

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর সেভারোদোনেৎস্কে তীব্র লড়াই অব্যাহত আছে। সেখানে রুশ সৈন্যদের মোকাবেলায় ইউক্রেনিয়ান বাহিনী হিমসিম খাচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। তবে লুহানস্ক অঞ্চলের গভর্নর বলেছেন, তা সত্ত্বেও সেভারোদোনেৎস্কে ইউক্রেনিয়ানরা আত্মসমর্পণ করবে না, তাদের যদি পিছু্ও হটতে হয়।
সেরহি হাইদাই বলছেন, রাশিয়া এখন তাদের আর সব জায়গার অভিযান বন্ধ করে কেবলমাত্র সেভারোদোনেৎস্কের লড়াইয়ের দিকে জোর দিচ্ছে। রুশরা তাদের গোলা এবং রকেট হামলা আরও বাড়াবে বলে তিনি আশংকা করেন, এরপর হয়তো তারা এক বিশাল অভিযান চালাবে।
গভর্নর সেরহি হাইদাই বলেন, ইউক্রেন সেভারোদোনেৎস্কে আত্মসমর্পণ করবে না, তাদের যদি পিছু হটে অন্য কোন স্থানে শক্ত অবস্থান নিতে হয় তার পরেও। রাশিয়া কয়েক সপ্তাহ ধরে সেখানে ইউক্রেনের প্রতিরক্ষা ভেঙ্গে দেয়ার চেষ্টা করছে।
এদিকে মারিউপোলের আযভস্টাল ইস্পাত কারখানা প্রাঙ্গণে আত্মসমর্পণ করেছিল এমন এক হাজারের বেশি ইউক্রেনিয় যোদ্ধাকে সেখান থেকে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে বলে দাবি করছে রুশ সরকারি গণমাধ্যম।
ইউক্রেনিয়ান সৈন্য এবং যোদ্ধারা প্রায় দুমাস ধরে মারিউপোলে রুশদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে।
ইউক্রেনে এই যোদ্ধাদের জাতীয় বীর বলে গণ্য করা হয়। কিন্তু রাশিয়ায় এদের দেখা হয় ভিন্ন দৃষ্টিতে। রাশিয়ার কোন কোন রাজনীতিক এদেরকে যুদ্ধবন্দীর মর্যাদা না দিয়ে বরং যুদ্ধাপরাধী হিসেবে গণ্য করার আহ্বান জানান। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.