সেটটপ বক্স ছাড়া ১ ডিসেম্বর থেকে ক্যাবলে ডিশ দেখা যাবে না’ : তথ্যমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: ক্যাবল টিভিকে ডিজিটাল করতে যে সময় বেধে দেওয়া হয়েছে তা কোন ভাবেই নড়চড় হবে না। আগামী ১ লা ডিসেম্বর ২০২১ ইং থেকে সেটটপ বক্স ছাড়া ক্যাবল টেলিভিশন দেখা যাবে না। সরকার ওই দিন থেকে এই আইনটি কার্যকর করবে।
আজ রোববার (৩১ শে অক্টোবর) ২০২১ ইং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশের বেসরকারি টেলিভিশনের সংগঠন অ্যাটকো ও ক্যাবল টিভির সংগঠন কোয়াবের নেতাদের সঙ্গে মতবিনিময় কালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, ক্লিন ফিড চালু হয়েছে। এজন্য ধন্যবাদ দেশের ক্যাবল টিভির সংগঠনকে। আশা করি আগামী ৩১ নভেম্বরের মধ্যে ক্যাবল টিভির ডিজিটালাইজেশন সম্পন্ন হয়ে যাবে। ভারত, নেপাল, শ্রীলঙ্কা আমাদের আগে ডিজিটাল হয়ে গেছে। বাংলাদেশ বাকী ছিল। ১ ডিসেম্বর থেকে ক্যাবলের মাধ্যমে ডিশ চ্যানেল দেখা যাবে না।
তিনি বলেন, ক্যাবল টিভি ডিজিটাল না হওয়ার কারণে সরকার মাসে ১২৫ কোটি টাকার মতো রাজস্ব বঞ্চিত হয়। বছরে যা দাড়ায় ১৮ শ থেকে ২ হাজার কোটির মতো। ডিজিটাল হলে সরকার এই রাজস্ব থেকে বঞ্চিত হবে না। পাশাপাশি ক্যাবল টিভির গ্রাহকরা আগের চেয়ে আরো উন্নত সেবা পাবেন। এখন যেসব চ্যানেলের ছবি হ্যাজি আসে তখন সেই সব থাকবে না।
সেটটপ বক্স নির্দিষ্ট এলাকার ক্যাবল অপারেটররা সরবরাহ করবে। এজন্য তারা গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করবে। সেটটপ বক্সে দাম এবং কয় কিস্তিতে তা পরিশোধ হবে সেটা নির্ভর করবে সংশ্লিষ্ট এলাকার অপারেটর ও গ্রাহকের সঙ্গে দরকষাকষির মাধ্যমে। এখানে সরকারের কোনো হস্তক্ষেপ থাকবে না।
সেটটপ বক্সের দাম ক্যাবল অপারেটরই ঠিক করবে। দাম সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন এটার মূল্য আনুমানিক ১৩’শ টাকা থেকে ২৫’শ টাকা পর্যন্ত হতে পারে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.