সুরের আকাশে ভারী হলো নক্ষত্র জগত

কলকাতা (ভারত) প্রতিনিধি: সঙ্গীতের নক্ষত্রে আরেক ছন্দপতন হয়ে গেল সুরকার,সঙ্গীত পরিচালক ও সঙ্গীত শিল্পী বাপ্পী লাহিড়ী। আধুনিক সঙ্গীতের প্রজন্মের উন্মাদনার ইতি হলো এই অমরশিল্পীর প্রয়ানে।
মাত্র তিন বছর বয়স থেকে তবলা বাদন দিয়ে শুরু সঙ্গীত জীবন।
‘চলতে চলতে’ ১৯৭৬সালে প্রথম রেকর্ডিং দিয়ে আর চলতে পারলেন না ৬৯বয়সে কোভিড আক্রান্ত হয়ে মুম্বইয়ের ব্রীচ ক্যান্ডি হাসপাতালে গতকাল রাতে স্লিপ অ্যাপনোমিয়াতে চলে গেলেন সুরলোকে।
এই বিচিত্র সঙ্গীতজ্ঞকে সঙ্গীত জগত মনে রাখবে সারাজীবন।
১৯৮২ তে ডিস্কোড্যান্সার থেকে শুরু করে ১৯৮৭তে ড্যান্স ড্যান্স আরো কতকি আধুনিক বাংলাগানের শ্রস্ঠা এই মহান শিল্পী। অত্যন্ত সমৃদ্ধশালী সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন তিনি। সঙ্গীত শিল্পী থেকে শুরু করে সঙ্গীত পরিচালনা প্লেব্যাক সঙ্গীত থেকে শুরু করে সঙ্গীতের লিপির এই বহুমুখি স্রস্ঠার ব্যাপারে যত বলা হবে ততই কম।তাঁর শেষ কাজ ছিল ২০২০সালে বাগী-৩ছবিতে।
তাঁর পুত্র আমেরিকা থেকে পৌঁছলেই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় অন্ত্যেস্টির ক্রিয়া শুরু হবে।
গতকাল সুরের নক্ষত্রে বিলীন হলেন গীতশ্রী সন্ধা মুখোপাধ্যায় তার কিছুক্ষণ বাদেই বাপ্পী লাহিড়ীর প্রয়ানে সঙ্গীত জগত কতটা ভারাক্রান্ত হতে পারে তা আর বলার অপেক্ষা রাখে না।
এইখানেই সাংবাদিক হিসেবে নির্মম খবরের সাক্ষী থাকতে হয়। খবর যতই নির্মম হোক খবরতো পরিবেশন করতেই হবে। একমাত্র খবরেরই কোন বাছবিচার হয় না। আমরা কথা বা মন্তব্য করতে পারি বাছবিচার করে কিন্তু খবরে নয়।
তাইতো আজ নব বসন্তের সকালে এই খবর পরিবেশন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.