সুবর্ণচরে Smart Farming Healthy Food Project এর মাঠ দিবস অনুষ্ঠিত 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সুবর্ণচরে Smart Farming Healthy Food Project এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩ টায় সুবর্ণচর উপজেলার ৩ নং চরক্লার্ক ইউনিয়নের ৮নং ওয়ার্ড় একরামুল করিম চৌধুরী উচ্চ বিদ্যালয় সংলগ্ন কৃষাণী মালেকা বিবির শষা ক্ষেতে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মায়দুল হাসান, উপ-সহকারী কৃষি অফিসার মোঃ আলাউদ্দিন, East West Seed Knowledge Transfer (EWSKT) সংস্থার টেকনিক্যাল ফিল্ড অফিসার ফারহানা জেসমিন মম ও আবদুল্লাহ আল-নোমান, Solidaridad Network Asia (SNA) এর PEO মোঃ আলতাফ হোসেন।
সংস্থার টেকনিক্যাল ফিল্ড অফিসার ফারহানা জেসমিন মম জানান, এটি একটি INGO (Netherland) যা East West Seed Knowledge Transfer (EWSKT) এবং Solidaridad Network Asia (SNA) এর সমন্বয়ে Smart Farming Healthy Food Project এর অংশ হিসেবে কৃষকদের আধুনিক পদ্ধতিতে সবজি চাষে Knowledge Transfer (KT) করে থাকি।
তিনি আরো জানান, এই কৃষাণীর সাথে এবছরের জুলাই মাসে ৩৮৬ বর্গমিটার জমি নিয়ে কাজ শুরু করি। আমাদের পদ্ধতিতে শসা চাষ করে তিনি প্রথম সিজনে লাভবান হয়েছেন, তাই তিনি এই সিজনেও শসা চাষে আগ্রহী হন।
সংস্থার আরেক ফিল্ড অফিসার আবদুল্লাহ আল-নোমান পৃথক বিবৃতিতে জানান, প্রথমে নার্সারি বেড তৈরি করে সীড ট্রে তে বীজ বপন করা হয়। বীজ বপনের ৮-১০ দিন এর মধ্যে তা মাটিতে রোপণ করা হয়। এই পদ্ধতিতে ৫০ সেন্টিমিটার নালার পর ১ মিটার বেড ও চারা থেকে চারার দূরত্ব( ঝিকঝ্যাক) ৫০ সেন্টিমিটার এবং উত্তর-দক্ষিণে লম্বা বেড় হওয়া শসা গাছ পর্যাপ্ত আলো বাতাস পায় ফলে রোগ বালাই এর আক্রমণ অনেকাংশে হ্রাস পায়। এবং মালচিং ব্যবহার করার কারণে মাটিতে উপযুক্ত আদ্রর্তা ধরে রাখতে সক্ষম হয় ফলে তেমন বেশি সেচ দেয়ার প্রয়োজন হয় না।
চাষী মালেকা বিবি জানান, প্রচলিত পদ্ধতির তুলনায় এই খাড়া ঝালের পদ্ধতি অনুসরণ করে, আমরা স্বল্প জায়গায় অধিক পরিমাণ ফসল উৎপাদন করতে পেরেছি। কারণ এই পদ্ধতির মাধ্যমে সার ও কীটনাশক প্রয়োগের পরিমাণ খুব সাশ্রয়। এবং দ্রুত সময়ে কাঙ্ক্ষিত ফল পেয়ে সঠিক সময়ে বাজারে শসার চওড়া দাম পাওয়া সম্ভব হয়।
উক্ত মাঠ দিবসে অনুষ্ঠানে প্রায় ৫০-৬০ জন কৃষক-কৃষাণী’সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.