সুবর্ণচরে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে একলক্ষ বৃক্ষরোপণ করার স্থান নির্বাচিত

নোয়াখালী প্রতিনিধি: “মুজিববর্ষ অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি” এই শ্লোগানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী/মুজিববর্ষ উপলক্ষ্যে ২০২১-২০২২ অর্থ বছরে টেকসই বন ও জীবিকা (SUFAL) প্রকল্পের আওতায় নোয়াখালী সুবর্ণচর উপজেলার এসএফপিসি উপকূলীয় বন বিভাগের আয়োজনে ১০০ সিডলিং কিলোমিটার (এক লক্ষ বনজ ফলদ-ভেষজ চারা রোপণের মাধ্যমে) স্ট্রীপ বাগান সৃজনের নিমিত্ত স্থান নির্বাচিত করা হয়।
মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিদর্শন করেন বন বিভাগ।
এসময় উপস্থিত ছিলেন নোয়াখালী বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো: ফরিদ মিঞা, জেলা সহকারী বন সংরক্ষক কর্মকর্তা কাজী তারিকুর রহমান, লক্ষীপুর জেলার সহকারী বন সংরক্ষক কর্মকর্তা মো: ফিরোজ আলম চৌধুরী, সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মো: মোশাররফ হোসেন’সহ আরো অনেকে।
পরিদর্শনকালে জেলা বিভাগীয় বন কর্মকর্তা মোঃ ফরিদ মিঞা জানান, স্ট্রীপ বাগান সৃজনের জন্য নির্বাচিত স্থান সমূহ বনায়নের জন্য খুবই উপযোগী, আশাকরি আমারা সফল বাগান সৃজন করতে সক্ষম হব এবং ১০০ কি.মি. বাগান সৃজনের মাধ্যমে স্থানীয় দরিদ্র জনগোষ্ঠী অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে।
সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মো: মোশাররফ হোসেন জানান যে, সামাজিক বনায়ন বিধিমালা ২০০৪ (২০১১ পর্যন্ত সংশোধিত) অনুযায়ী ১০০ কিলোমিটার স্ট্রীপ বাগানের জন্য ১০০০ জন উপকারভোগীকে সম্পৃক্ত করা হবে। ১০ থেকে ২০ বছর পরে যখন বৃক্ষ কর্তন করা হবে তখন ৫৫% টাকা পাবে উপকারভোগীগণ, ২০% টাকা পাবে ভূমি মালিক, স্থানীয় ইউনিয়ন পরিষদ পাবে ৫% টাকা, ১০% টাকা পাবে বন বিভাগ এবং ১০% টাকা পুনঃবনায়নের জন্য রাখা হবে। এর ফলে একদিকে যেমন দারিদ্র বিমোচন হবে অপর দিকে বনায়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তন রোধসহ পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.