সুবর্ণচরে মাঠ দিবস ও কৃষকদের সাথে মতবিনিময় করেন কৃষিমন্ত্রী

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সুবর্ণচরে বাংলাদেশ কৃষি গবেষণা কর্পোরেশন (বিএডিসি), উপজেলার আঞ্চলিক সুগারক্রপ গবেষণা কেন্দ্র, শস্য কর্তন, মাঠ পর্যায়ে সয়াবিন, মাল্টা বাগান, ভুট্টা ও সূর্যমুখী, সহ বিভিন্ন ফসলি জমি পরিদর্শন করে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।
রোববার (১৫ মে) দুপুরে উপজেলার বিভিন্ন ফসলি জমি পরিদর্শন শেষে বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে পৃথকস্থানে কৃষক এবং সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন তিনি। মতবিনিময়ে শেষে কৃষকদেরকে তালের চারা উৎপাদন, রোপণ, পরিচর্যা ও বজ্রপাত বিষয়ক জনসচেতনতা সৃষ্টি এবং বীজ বিতরণ করা হয়।
এসময় কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম, বিএডিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আমিরুল ইসলাম, পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলাম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহজাহান কবীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজীর আলম, সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক আমজাত হোসেন, নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণ, জেলা আওয়ামীলীগের আহ্বায়ক অধ্যক্ষ এএইচ খায়রুল আনম চৌধুরী সেলিম, জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার চৈতী সর্ববিদ্যা, উপজেলা কৃষি অফিসার মো. হারুন অর রশিদ, বিএডিসি’র সুবর্ণচরের প্রকল্প পরিচালক আজিম উদ্দিনসহ কৃষি মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাগণ, সাংবাদিকবৃন্দ, রাজনৈতিকব্যক্তিগণ, জনপ্রতিনিধি ও জেলা ও উপজেলা সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সকল কর্মকর্তাদের উপস্থিতিতে এসময় প্রশাসনিক সহ বিভিন্ন দপ্তর থেকে মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান।
মতবিনিময় সভায় মন্ত্রী বলেন, লবণাক্ততা উপকুলীয় এলাকার একটি অন্যতম সমস্য। লবনাক্ত জমিতে চাষোপযোগী জাত উদ্ভাবিত হয়েছে। লবণাক্ত এলাকায় লাউ, সীম, তরমুজ, সুর্যমুখী, মিষ্টি আলু ও সয়াবিন সহ বিভিন্ন ফসলের ফলন ভাল হয়। এ ফসলগুলোর ক্রপিং প্যাটার্নে অন্তর্ভুক্ত করে চর এলাকার প্রত্যেকটি জমি আবাদের আওতায় আনতে হবে।
বর্তমান সরকার কৃষি যান্ত্রিকীকরণ, আধুনিকীকরন ও বাণিজ্যিকীকরণ এর উপর বিশেষ গুরুত্ব আরোপ করেছে। তাছাড়া লবণাক্ত জমিতে যে সকল ফল ও শাকসব্জির আবাদ হয় সেগুলো খুবই সুস্বাদু ও পুষ্টিকর।
তিনি উল্লেখ করেন আরো বলেন, এ বিষয়ে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। চর এলাকার মানুষের জীবনমান উন্নয়ন ও কৃষির আধুনিক প্রযুক্তি বিস্তারের জন্য এবং অবহেলিত দুর্গম এলাকার জনগনকে উন্নয়ন কর্মকান্ডের মূলধারার সাথে সম্পৃক্ত করতে সুবর্ণচরে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর বীজ বর্ধন খামার, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট এর উপকেন্দ্র, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনষ্টিটিউট এর আঞ্চলিক কার্যলয়, বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনষ্টিটিউট এর আঞ্চলিক কার্যলয় স্থাপন করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.