সুবর্ণচরে ভার্মিকম্পোস্ট সেপারেটর ও ফুটপাম্প যন্ত্র বিতরণ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সুবর্ণচরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (এসএসিপি) প্রকল্পের আওতায় বিনামূল্যে ২১ জন কৃষক-কৃষাণীদের মাঝে ভার্মিকম্পোস্ট সেপারেটর ও ফুট পাম্প মেশিন বিতরণ করা হয়েছে।
বুধবার (২৯ জুন) সকালে উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের সামনে এ কৃষি সরঞ্জামাদি বিতরণ করা হয়। এ সময় কৃষক গ্রুপ ও কৃষি কর্মকর্তাদের সাথে ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে চুক্তি সম্পাদিত হয়েছে।
উপজেলার উপ-সহকারী কৃষি অফিসার মো. সাহাব উদ্দিনের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার চৈতী সর্ববিদ্যার সভাপতিত্বে বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ এএইচএম খায়রুল আনম চৌধুরী সেলিম।
অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার হারুন অর রশিদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান ফরহাদ হোসেন বাহার চৌধুরী।
এছাড়া আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. মায়দুল হাসান, সাংবাদিকবৃন্দ, উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ, উপকারভোগী কৃষক-কৃষণী ও কৃষি অফিসের কর্মচারীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি অফিসার মো. হারুন অর রশিদ জানান, হাতে চেলে কেঁচো আলাদা করা যেমন কষ্টের তেমনি কেঁচোর স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। তাছাড়া এভাবে সার কমপক্ষে দু’বার হাতে চালতে হয়। ভার্মিকম্পোস্ট তৈরির পুরো প্রক্রিয়াটি প্রাকৃতিক হলেও চালার কাজটি বেশ কঠিন। এসব সমস্যা মাথায় রেখেই কৃষকদের সুবিধার জন্য এ ভার্মিকম্পোস্ট সেপারেটর যন্ত্রটি বিতরণ করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.