সুবর্ণচরে ব্রকলি চাষে সফল

নোয়াখালী প্রতিনিধি: ক্যান্সার প্রতিরোধক ব্রকলি চাষে সফল হয়েছেন নোয়াখালী সুবর্ণচর উপজেলার চর জুবিলি ইউনিয়নের কৃষক আলা উদ্দিন।
উপজেলা কৃষি বিভাগের পরামর্শ ও সহায়তায় ঝুঁকি নিয়ে পরিক্ষামূলক ভাবে ৫০ শতক জমিতে ব্রকলির চাষ করেন। ক্যান্সার প্রতিরোধক এই ব্রকলি চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন তিনি। বিদেশি এ সবজিকে ‘সবুজ ফুলকপি’ বলে থাকেন এখানকার স্থানীয়া।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্ষেতের প্রায় সব গাছেই ব্রকলি নামক ফল। ব্রকলি আকার আয়তন ও দেখতে ফুলকপির মত হলেও পাতা ও ফুলগুলো সাদার পরিবর্তে গাঢ় সবুজ। চাষ পদ্ধতি বাধা বা ফুলকপির মতোই।
জানা যায়, ব্রকলির পুষ্টিগুন প্রচুর। গবেষকরা ব্রকলি কে বলছেন আল্টিমেট ক্যান্সার ফুড। রোজ ব্রকলি খেলে ক্যান্সার প্রতিরোধ হয়। ভিটামিন কে, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, পটাশিয়াম ও ফাইবারে পরিপূর্ণ। ব্রকলি যা স্বাস্থ্যের জন্য অত্যান্ত উপকারি। ব্রকলির মধ্যে রয়েছে সালফরফেন। যা ক্যান্সার রুখতে উপকারী।
উপজেলা কৃষি কর্মকর্তা হারুন অর রশিদ জানান, এই উপজেলায় প্রথম বারের মতো বারি ব্রকলি-১ জাতের ব্রকলি চাষ করেছে কৃষক আলা উদ্দিন। উনাকে দেখে এখন অন্যকৃষকরাও এ সবজি চাষে ঝুঁকবে। পরীক্ষামূলক ব্রকলি চাষে মিলেছে ব্যাপক সাফল্য। তার চাষ দেখে কেউ যদি আগ্রহী হয়ে এ ধরনের উদ্যোগ নিতে চান। তাহলে সুবর্ণচর উপজেলা কৃষি অফিস থেকে সব ধরনের কারিগরী সহযোগীতা ও পরামর্শ দেওয়া হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.