সুবর্ণচরে ইস্ট ওয়েস্ট সীড নলেজ ট্রান্সফারের মাঠ দিবস অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি: “সতেজ সবজিতে সমৃদ্ধ বাংলাদেশ” এই শ্লোগানে নোয়াখালী সুবর্ণচরে “ইস্ট ওয়েস্ট সীড নলেজ ট্রান্সফার” এর আয়োজনে “স্মার্ট ফার্মিং হেলদী ফুড প্রজেক্টের” অংশ হিসেবে কৃষক-কৃষণীদের নিয়ে একটি মাঠ অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২০ জুন) সকালে উপজেলার পূর্ব চরবাটা ইউনিয়নের সেলিম বাজার সড়কে লাল পোল সংলগ্ন EWS-KT এর কৃষক কুলছুমা বেগমের ডেমো প্লটে করলা (পালি প্লাস) মাঠে এই দিবস অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন, EWS-KTএর গ্রুপ টেকনিক্যাল স্পেশালিষ্ট লিসেট লাকামরা ও বিডি ম্যানেজার ইয়াছিন কবির, উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার ইকবাল হোসেন, টেকনিক্যাল ম্যানেজার ইমাদ মোস্তফা, ডিজিটাল মিডিয়া কর্ডিনেটর ফারহানা জেসমিন মম, টেকনিক্যাল ফিল্ড অফিসার আবদুল্লাহ আল নোমান ও বিবি সুমাইয়া এবং বৃহত্তর নোয়াখালী অঞ্চলের ইস্ট ওয়েস্ট সীড মার্কেট ডেভেলপমেন্ট অফিসার মো. রিয়াদ, ইস্ট ওয়েস্ট সীড ডিলার মো. সেলিমসহ এ গ্রুপের কৃষক-কৃষণী অন্যান্যরা উপস্থিত ছিলেন।
কৃষক জানান, ২৫০ বর্গমিটারে ৩ হাজার ৫০০ টাকা খরচ করে এই পযর্ন্ত ৬ হারভেস্ট ৮ হাজার টাকা বিক্রি করেন।কৃষক আশা করেন আরও ৮ হাজার থেকে ১০ হাজার টাকার করলা বিক্রি করতে পারবেন।
ইস্ট ওয়েস্ট সীড নলেজ ট্রান্সফার টেকনিক্যাল ফিল্ড অফিসার আবদুল্যাহ আল নোমান জানান, আমরা মাঠ পর্যায়ে কৃষককে ব্যবহারিক ভাবে বাস্তবায়ন করি কারণ প্রদর্শনী প্লট দেখে তারা খুব সহজে শিখতে পারে এবং নিজেরা উক্ত পদ্ধতির টেকনিক গুলো প্রয়োগ করতে পারে। এই কারণে এসব অঞ্চলে ews-kt পদ্ধতি দ্রুত সম্প্রসারিত হচ্ছে।
এছাড়াও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে এমন কার্যক্রম পরিচালনার জন্য সবসময় এ গ্রুপকে সহযোগিতা করতেছেন এবং আগামীতে করার আশ্বাস প্রদান করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.