সুবর্ণচরে আদা চাষে সফলতার স্বপ্ন দেখছেন হানিফ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সুবর্ণচরে পরিক্ষামূলক ভাবে স্থানিয় উচ্চ ফলন শীল উন্নত জাতের আদা চাষে সফলতার স্বপ্ন দেখছেন কলেজ পড়ুয়া শিক্ষার্থী মোঃ হানিফ।
সে উপজেলার চরজব্বর ইউনিয়নের পশ্চিম চরজব্বর গ্রামের মোঃ নূর নবীর ছেলে। মোঃ হানিফ তিনি বাড়ির আঙ্গিনায় তার বাবার নিজস্ব ২০ শতক জমিতে এই চাষবাদ করে।
স্থানিয়রা জানান, তার অনেক প্রতিভা রয়েছে। এই যুব সমাজকে এগিয়ে নেওয়ার লক্ষে বেকারত্ব দূর করার জন্য পড়ালেখার পাশাপাশি উন্নত মানের মসলা জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি করার লক্ষে অবসর সময়ে ক্ষেত পরিচর্যার কাজে সফলতার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এবং এই চাষের জন্য তার সহপাঠীরাও উদ্বুদ্ধ হচ্ছে বলে জানান তারা।
সাহসী উদ্যোগতা মোঃ হানিফ বিটিসি নিউজকে জানান, আমি নোয়াখালী সরকারি কলেজে বিএসএস অনার্স ২য় বর্ষ সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র। উপজেলা কৃষি অফিসের সহযোগীতায় পড়ালেখার পাশাপাশি অবসর সময়টা নষ্ট না করে বেকারত্ব দূর করার জন্য এই চাষাবাদ করে থাকি।
তিনি আরো বলেন, আমার সর্বমোট এপর্যন্ত ৬-৭ হাজার টাকা খরচ হয়েছে। যদিও এই আদাচাষটি পাহাড়ি এলাকায় ভালো হয়। তবে পরিক্ষামূলক ভাবে এটি চাষবাদ করে খরচের চেয়ে ৩-৪ গুন লাভবান হবো এমন আশাকরছি। এবং আগামীতে জমির পরিমাণ আরো বৃদ্ধি করে ব্যাপক আকারে করার সম্ভাবনা রয়েছে।
উপজেলা কৃষি অফিসার মোঃ হারুন অর রশিদ বিটিসি নিউজকে জানান, সুবর্ণচরে ২০২০-২১ অর্থ বছরে পরিক্ষামূলক ভাবে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রান্তিক কৃষকদের মাঝে জনপ্রতি ২০ শতক জমিতে আদা চাষের জন্য ৩ হেক্টর জায়গায় ১০ জন কৃষককে স্থানিয় উচ্চ ফলন শীল উন্নত জাতের আদা বীজ বিতরণ করা হয়। এবং বিনামূল্যে সার,কীটনাশক ও পরিচর্যা বাবদ নগদ অর্থও প্রদান করা হয়েছে।
এছাড়াও তিনি আরো বলেন, অন্যান্য কৃষকের মধ্যে চরজব্বর ইউনিয়নের মো: হানিফ অন্যতম একজন। সে পড়ালেখার পাশাপাশি ২০ শতক জায়গায় এই চাষাবাদ করে। এবং তার ফসলও ভালো রয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.