সুবর্ণচরের কৃষক ওলকচু চাষে সফল

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সুবর্ণচরে কৃষিতে নতুন করে যুক্ত হয়েছে ওলকচু। প্রথমবারের মতো পরিক্ষামূলক ভাবে মাদ্রাজী জাতের ওল চাষ করেন উপজেলার পাঁচ কৃষক। এতে সকলেই সফল হয়েছেন বলে জানা যায়। সঠিক নিয়মে পরিচর্যা করায় লাভের আশা করছেন তারা। তাদের দেখাদেখি এখন অনেকেই ওলকচু চাষে আগ্রহী হয়েছেন।
উপজেলার পাঁচ কৃষকরা হলেন, পূর্ব চরবাটা ইউনিয়নের দক্ষিণ চর মজিদ গ্রামের সিরাজ উদ্দিন ও মো. মিরাজ। এবং চরজব্বর ইউনিয়নের চর হাসান গ্রামের জাহাজমারা ব্লকের মোজাফফর আহম্মদ, পেয়ার বেগম ও আবদুল ওয়াহেদ।
কৃষকরা জানান, এ ওলকচু চাষে আমাদের পূর্বে কোনো ধারনা ছিলো না। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রাথমিক পর্যায়ে ধারনা দেয়। এবং সার্বিক ভাবে সহযোগীতা করার আশ্বস্ত করায় আমরা আগ্রহ প্রকাশ করি। পরে কৃষি অফিস থেকে বিনামূল্যে বীজ, সার, কীটনাশক ও নগদ অর্থ দেয়। এ সহযোগীতাসহ আরও বিভিন্ন পরামর্শ দেওয়ায় পরিক্ষামূলকভাবে এটি চাষাবাদ করি।
কৃষক মো. সিরাজ উদ্দিন বিটিসি নিউজকে জানান, প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞতা নিয়ে গেলো এপ্রিল মাসে বাড়ির আঙ্গীনায় পরিত্যক্ত ২০ শতক জমিতে চাষ করেছিলাম ওল। নাটোর থেকে বারি মাদ্রাজী জাতের বীজ সংগ্রহ করে রোপণ করি। রোপণের দেড় মাসেই গজিয়ে ওঠে গাছ। আগামী অক্টোবর-নভেম্বর মাসে ফসল উত্তোলন করবেন বলে জানান।
তিনি আরও বলেন, বাগানে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে, বেড়ে উঠছে সারি সারি সবুজ ওলগাছ। কয়েকটি শাখায় বিভক্ত হয়ে পাতাগুলোকে দু’দিকে সাজিয়েছে গাছগুলো। তবে খরচের তোলনায় লাভের অংশ বেশি হওয়ার স্বপ্ন দেখছি। এ সফলতার লক্ষণ দেখে আগামীতে বড় পরিসরে চাষাবাদ করার আগ্রহ প্রকাশ করছি।
উপজেলা কৃষি অফিসার মো. হারুন অর রশিদ বিটিসি নিউজকে জানান, খরিফ-১ মৌসুমের ২০২১-২২ অর্থ বছরে সুবর্ণচরে প্রথমবারের মতো পরিক্ষামূলকভাবে ১০০ শতক জায়গায় ওলকচু চাষ করে কৃষক। এটি ওজনে সর্বচ্চো ১২ কেজি পরিমাণের হয়। তবে কমপক্ষে ৫-৭ কেজি হয়ে থাকে এটি। বর্তমানে এ কৃষকদের ওল দেড় থেকে ২ কেজি ওজনের হয়েছে। এটি খুচরা বাজারে প্রতি কেজি ৪৫-৫০ টাকা ধরে বিক্রি হয় বলে জানান তিনি।
তিনি আরো বলেন, তাদের এ সফলতা দেখে উপজেলার অন্যান্য কৃষকরা বাণিজ্যিক ভাবে এ ওল চাষবাদ করার জন্য পরামর্শ নিচ্ছে। এবং চাষ করা কৃষকদেরকে বিভিন্ন সহযোগীতাসহ মনিটরিং এর মাধ্যমে প্রতিনিয়ত পরামর্শ দেয়া হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.