সুপার টুয়েলভে যেতে বাংলাদেশের সামনে যে সমীকরণ

বিটিসি স্পোর্টস ডেস্ক: কে ভেবেছিল প্রথম রাউন্ডেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জমে উঠবে! সম্ভবত কারো ধারণাতেই ছিল না। কিন্তু ক্রিকেট যে অনিশ্চয়তার খেলা। আর সেটিই যেন দেখা যাচ্ছে ‘বি’ গ্রুপের ম্যাচগুলোতে।
ইতিমধ্যে প্রতিটি দল দুইটি করে ম্যাচ খেলেছে এবং এখনো সবারই সম্ভাবনা আছে সুপার টুয়েলভ বা মূল পর্বে কোয়ালিফাই করার!
অবশ্য সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে বাংলাদেশ ও স্কটল্যান্ড। দুই ম্যাচ জিতে ০.৫৭৫ রান রেটে চার পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে স্কটিশরা।
আগামীকাল বৃহস্পতিবার (২১ অক্টোবর) ওমানের বিপক্ষে ম্যাচটি জিতলেই তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি সুপার টুয়েলভে চলে যাবে। আর যদি হেরে যায়, সেক্ষেত্রে রান রেটের হিসাব করতে হবে।
এক্ষেত্রে একইদিন বিকেলে অনুষ্ঠিত হয়ে যাওয়া ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে বাংলাদেশ হারলে, রান রেটের হিসেবে পড়তে হবে না স্কটল্যান্ডকে। সরাসরি মূল পর্বে চলে যাবে। আর যদি বাংলাদেশ জয় পায়, তাহলে যে দলের নেট রান রেট বেশি তারাই কোয়ালিফাই করবে।
দুই ম্যাচে একটি জয় ও পরাজয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ওমানের রান রেট ০.৬১৩। অন্যদিকে, সমান ব্যবধানে তৃতীয় স্থানে থাকা বাংলাদেশের রান রেট ০.৫০০। এখন ওমানের বিপক্ষে স্কটল্যান্ড জয় পেলে এবং বাংলাদেশও তাদের শেষ ম্যাচ জিতে (৩ রানের বেশি ব্যবধানে হারালেই হবে) গেলে উভয় দল মূল পর্বে চলে যাবে।
কিন্তু যদি পাপুয়া নিউ গিনি অন্তত ৪৫ রানের ব্যবধানে বাংলাদেশকে হারায় এবং স্কটিশরা ওমানকে বড় ব্যবধানে হারায়, তাহলে আসাদ ভালারা দ্বিতীয় রাউন্ডে চলে যাবে। এক্ষেত্রে বাদ পড়বে বাংলাদেশ ও ওমান। অর্থাৎ চারটি দলেরই সুপার টুয়েলভে কোয়ালিফাই করার সম্ভাবনা রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.