সুইডেনে এরদোগানের কুশপুত্তলিকা প্রদর্শন, তুরস্কের তদন্ত ঘোষণা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের রাজধানী স্টকহোমে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কুশপুত্তলিকা প্রদর্শনের ঘটনায় তদন্ত শুরু করেছে আঙ্কারা। সেইসঙ্গে সুইডেনের রাষ্ট্রদূত স্টাফান হারস্ট্রমকে তলব করেছে দেশটি।
বৃহস্পতিবার স্টাফান হারস্ট্রমকে ডেকে পাঠায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে তাকে তুরস্কের প্রতিক্রিয়া জানানো হয়। যদিও এ ব্যাপারে দেশটির গণমাধ্যমে বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি।
তুর্কি মিডিয়ার শেয়ার করা একটি ফুটেজে দেখা গেছে, কিছু লোক প্রতিবাদ-বিক্ষোভের সময় এরদোগানের কুশপুত্তলিকা তাদের পায়ের কাছে ঝুলিয়ে রেখেছে। ঘটনাটি ঘটে স্টকহোম সিটি হলের বাইরে।
সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় তুরস্কে তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর বিষয়টি স্বীকার করেছে। তবে তার সঙ্গে কী নিয়ে আলাপ হয়েছে, সে ব্যাপারে কিছু জানায়নি।
দীর্ঘদিন ধরেই পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগদান করতে চাইছে সুইডেন। গত বছর ইউক্রেনে রাশিয়া আক্রমণের পর দেশটি ন্যাটোতে যোগদানের আবেদন করেছে।
আঙ্কারা শর্ত দিয়ে বলেছে, সুইডেনকে অবশ্যই কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) নিয়ে স্পষ্ট অবস্থান নিতে হবে। তুরস্কে এই সংগঠন নিষিদ্ধ। পিকেকের শাখা হিসেবে সিরীয় কুর্দিদের সংগঠন পিপলস প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি) বলে দাবি তুরস্কের। সুইডেন পিকেকেকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।
২০২২ সালে সুইডেন, ফিনল্যান্ড ও তুরস্কের সঙ্গে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে। যে চুক্তির আওতায় দেশ দুটির ন্যাটোতে যোগদানে আপত্তি প্রত্যাহারে সম্মত হয় তুরস্ক।
তুর্কি কূটনীতিক সূত্র বলেছে, আমাদের প্রত্যাশা হলো এ ঘটনায় জড়িতদের চিহ্নিত ও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে এবং সুইডেনকে তাদের প্রতিশ্রুতি রক্ষায় জোর দিতে হবে। (সূত্র: আল জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.