সুইডেনের রাজা-রানির করোনা শনাক্ত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের রাজা কার্ল ষোড়শ গুস্তাফ এবং রানি সিলভিয়ার করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল মঙ্গলবার (০৪ জানুয়ারি) রাজপ্রাসাদের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
নরডিক দেশটিতে করোনাভাইরাসের অধিক সংক্রমণ ক্ষমতাসম্পন্ন ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের মধ্যেই রাজা ও রানির করোনা শনাক্তের খবর এলো। তবে রাজকীয় প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছে, তাদের উপসর্গগুলো মৃদু।
কোভিড শনাক্তের পর ৭৫ বছরের রাজা কার্ল ষোড়শ গুস্তাফ এবং ৭৮ বছরের রানি সিলভিয়া সেলফ আইসোলেশনে রয়েছেন। সম্প্রতি যারা তাদের সংস্পর্শে এসেছিলেন তাদেরও শনাক্তের উদ্যোগ নেওয়া হয়েছে।
রাজা কার্ল ষোড়শ গুস্তাফের ভূমিকা মূলত আনুষ্ঠানিক। ১৯৭৩ সালে রাজা গুস্তাফ ষষ্ঠ অ্যাডলফের মৃত্যুর পর ২৭ বছরে তিনি সিংহাসনে আসীন হন। তিনি দেশটির ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজার দায়িত্ব পালন করছেন।
সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী তার বড় মেয়ে ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া গত বছরের মার্চে করোনা আক্রান্ত হন। তার স্বামী প্রিন্স ড্যানিয়েলেরও কোভিড শনাক্ত হয়েছিল। মৃদু উপসর্গে ভোগার পর উভয়েই সুস্থ হয়ে উঠেন।
দেশটিতে গত পুরো শরৎজুড়ে করোনা পরিস্থিতি অপেক্ষাকৃত ভালো ছিল। তবে সম্প্রতি ফের সংক্রমণ বাড়তে শুরু করে।
পাবলিক হেলথ এজেন্সির পরিসংখ্যান বলছে, গত শুক্রবার থেকে সোমবার পর্যন্ত চার দিনে দেশটিতে ৪২ হাজার ৯৬৯ জনের কোভিড শনাক্ত হয়েছে। একই সময়ে করোনায় মৃত্যু হয়েছে ২০ জনের।
বিশেষ করে শহর এলাকাগুলোতে দ্রুত ওমিক্রন ছড়িয়ে পড়ছে। রাজধানী স্টকহোমের মতো এলাকাগুলোতে ৫০ শতাংশ বা তার বেশি সংক্রমণের জন্য ওমিক্রনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।
পরিস্থিতি মোকাবিলায় গত মাসে সরকার জনসমাবেশের ওপর বিধিনিষেধ আরোপ করে। একইসঙ্গে যাদের বাড়ি থেকে কাজের সুযোগ রয়েছে তাদেরকে বাড়ি থেকেই কাজ করার আহ্বান জানানো হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.