সুইডেনের আকাশসীমা লঙ্ঘন করেছে রুশ বোমারু বিমান

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: একটি রুশ সু-২৪ বোমারু বিমান বাল্টিক সাগরের কৌশলগত দ্বীপ গটল্যান্ডের কাছে শুক্রবার সুইডিশ আকাশসীমা লঙ্ঘন করেছে। সুইডেন দুটি জেএএস-৩৯ যুদ্ধবিমানের মাধ্যমে দ্রুত পদক্ষেপ নেওয়ার পর রুশ বিমানটি চলে যায়। সুইডেনের সামরিক বাহিনী শনিবার এ তথ্য জানিয়েছে।
স্ক্যান্ডিনেভিয়ান দেশটি ন্যাটোর পূর্ণ সদস্য হওয়ার তিন মাস পর শুক্রবার এ ঘটনা ঘটল।
দুই শতাব্দীর সামরিক নিরপেক্ষতা বাদ দিয়ে দেশটি সামরিক জোটটির সদস্য হয়।
সুইডিশ সশস্ত্র বাহিনী জানিয়েছে, শুক্রবার বিকেলে (স্থানীয় সময়) একটি রুশ সু-২৪ যুদ্ধবিমান গটল্যান্ডের দক্ষিণ প্রান্তের পূর্বে সুইডিশ আকাশসীমা লঙ্ঘন করেছিল। সুইডিশ এয়ার কমব্যাট কমান্ড মৌখিকভাবে রুশ বিমানটিকে সতর্ক করেছিল।
তারা আরো জানায়, সতর্ক করার পরও রুশ বিমানটি যখন তা আমলে না নেয় এবং সরে না যায়, তখন দুটি জেএএস-৩৯ যুদ্ধবিমান উড়িয়ে সেটিকে সুইডিশ আকাশসীমা থেকে বের করা হয়।
সামরিক বাহিনী আকাশসীমা লঙ্ঘনের এ ঘটনাকে ‘সংক্ষিপ্ত’ লঙ্ঘন বলে বর্ণনা করেছে। এ ছাড়া সুইডেনের বিমানবাহিনীর প্রধান জোনাস উইকম্যান বলেন, ‘রাশিয়ার পদক্ষেপ গ্রহণযোগ্য নয় এবং আমাদের আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধার অভাব প্রদর্শন করে।’
গটল্যান্ড রুশ কালিনিনগ্রাদ ছিটমহল থেকে ৩৫০ কিলোমিটার কম দূরে অবস্থিত। সুইডিশ সামরিক মতবাদ অনুসারে, যারা গটল্যান্ড নিয়ন্ত্রণ করবে, তারা বাল্টিক সাগরে বিমান ও নৌ চলাচলকে ব্যাপকভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে।
সুইডেন ২০১৮ সালে গটল্যান্ডে সেনা মোতায়েন পুনরায় চালু করে। এর আগে কয়েক বছর সামরিক ব্যয় হ্রাস করার পর ২০০৪ সালে এটি বন্ধ হয়ে গিয়েছিল। অন্যদিকে ২০১৪ সালে রাশিয়ার একতরফা ক্রিমীয় উপদ্বীপ অধিগ্রহণ সুইডেনকে তার সামরিক বাহিনী আবার শক্তিশালী করতে প্ররোচিত করেছিল। এ ছাড়া ২০২২ সালে ইউক্রেনে মস্কোর যুদ্ধ শুরুর ফলে সুইডেন ন্যাটো সামরিক জোটে যোগদানের ঐতিহাসিক সিদ্ধান্ত নেয়।
রাশিয়া শেষবার সুইডিশ আকাশসীমা লঙ্ঘন করেছিল ২০২২ সালের মার্চ মাসে।
সে সময় দুটি সু-২৪ এবং দুটি সু-২৭ যুদ্ধবিমানকে গটল্যান্ডের ওপর বাধা দেয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.