সুইজারল্যান্ডের অব্যবহৃত লেপার্ড ২ ট্যাংক কিনতে চায় জার্মানি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সুইজারল্যান্ডের কাছ থেকে অব্যবহৃত কিন্তু লড়াইয়ের জন্য প্রস্তুত আছে এমন লেপার্ড ২ ট্যাংক কিনতে চায় জার্মানি। বার্লিন ও পশ্চিমা মিত্ররা প্রতিশ্রুতি রক্ষায় ইউক্রেনে ট্যাংক পাঠানোর ফলে যে ঘাটতি তৈরি হবে সেগুলো মেটানো হবে এসব ট্যাংক দিয়ে। শুক্রবার সুইস সরকার এই তথ্য জানিয়েছে। মার্কিন বার্তা সংস্থা এপি’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।
সুইজারল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, জার্মানির প্রতিরক্ষা ও অর্থমন্ত্রী ২৩ ফেব্রুয়ারি সুইস প্রতিরক্ষামন্ত্রী ভিওলা আমহার্ডের কাছে লিখিতভাবে লেপার্ড ২ ট্যাংক কেনার প্রস্তাব দিয়েছেন। তারা এমন সব ট্যাংক কিনতে চেয়েছেন যেগুলো সুইস আর্মি ব্যবহারের পরিকল্পনা করছে না।
দুই জার্মানমন্ত্রী আশ্বাস দিয়েছেন, কিনতে পারলে এসব ট্যাংক ইউক্রেনে পাঠানো হবে না এবং এগুলো জার্মানি বা ন্যাটো বা ইউরোপীয় অংশীদাররা নিজেদের ঘাটতি পূরণে ব্যবহার করবে। এছাড়া এতে যন্ত্রাংশ স্থলাভিষিক্ত করার সুযোগও বাড়বে।
সুইজারল্যান্ড দীর্ঘদিন ধরে নিরপেক্ষ অবস্থান বজায় রেখে চলছে। এতে সমস্যা তৈরি হয়েছে। বেশ কিছু দিন চেষ্টার পরও জার্মানি সুইজারল্যান্ডের কাছ থেকে বিমানবিধ্বংসী অস্ত্রের গোলাবারুদ সরবরাহ নিশ্চিত করতে পারেনি। জার্মানি জেপার্ড নামের এই অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করেছে।
সুইস মন্ত্রণালয় জানায়নি জার্মানি কতটি লেপার্ড ২ ট্যাংক কিনতে চেয়েছে। সুইজারল্যান্ডের কাছে জার্মানি নির্মিত এই মডেলের ২৩০টি ট্যাংক রয়েছে। এগুলোর মধ্যে ৯৬টি ব্যবহার করা হচ্ছে না।
গত সপ্তাহে সুইস প্রতিরক্ষামন্ত্রী জার্মান সরকারের অনুরোধের সাড়া দিয়ে বলেছিলেন, যে কোনও অস্ত্র বিক্রির সিদ্ধান্তের ক্ষেত্রে পার্লামেন্টের ঘোষণা লাগবে। যাতে বলা হবে এসব ট্যাংক আনুষ্ঠানিকভাবে সামরিক সেবা থেকে প্রত্যাহার করা হয়েছে। পার্লামেন্টে এমন আলোচনা চলছে। ফলে কোনও সিদ্ধান্ত এখনও গৃহীত হয়নি।
ইউক্রেনকে নিজেদের সেনাবাহিনীর মজুতে থাকা ১৮টি লেপার্ড ২ ট্যাংক দিচ্ছে জার্মানি। এই মাসের শেষ দিকে এসব ট্যাংক কিয়েভকে সরবরাহ করা হতে পারে। সুইডেন, পর্তুগাল ও জার্মানির দেওয়া ট্যাংকগুলো মিলে একটি ব্যাটালিয়ান হবে। পোল্যান্ডসহ আরও কয়েকটি দেশও ইউক্রেনকে লেপার্ড ২ ট্যাংক সরবরাহ করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.