সিরিয়ায় আইএস জঙ্গিদের খুঁজছে কুর্দিরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দি যোদ্ধারা গতকাল শুক্রবার (২৮ জানুয়ারি) একটি কারাগারের পাশে আইএস জঙ্গিদের ধরতে অভিযান চালায়।
কুর্দি এক সরকারি কর্মকর্তা জানান, অভিযানে কয়েকজন আইএস জঙ্গিকে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) মুখপাত্র সায়মন্ড আলি জানান, উত্তরাঞ্চলীয় গায়রান কারাগারের বেজমেন্টে লুকিয়ে থাকা ৬ আইএস জঙ্গি শুক্রবার সকালে আত্মসমর্পণ করেছে।

কারগারটি আল-সিনা জেল নামেও পরিচিত। এই কারাগার থেকে এ সময় ১৮ জন এসডিএফ সদস্যের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবসারভেটরি ফর হিউম্যান রাইটস।
২০১৯ সালে আইএস খেলাফতের পতনের পর সবচেয়ে ভয়াবহ হামলা চালায় এ বছরের ২০ জানুয়ারি। এতে আল-সিনা কারাগারে কমপক্ষে ৩৫ জন প্রাণ হারিয়েছেন।
এদিন আল-সিনা কারাগারে তারা যে ভয়াবহ হামলা চালিয়েছে, তা দেখে সিরিয়া ও ইরাকের কর্তৃপক্ষের মনে হয়েছে আইএস আবার আগের নৃশংস চেহারা নিয়ে ফিরে আসছে।
হামলার পর আইসএস জঙ্গিরা শিশুসহ বেশ কয়েকজন সাধারণ মানুষকে অপহরণ করেছে।
আইএসের হামলার পর কুর্দি অধ্যুষীত হাসাকে শহরে কারফিউ জারি করা হয়। এর পর শহর জুড়ে শুরু হয় জঙ্গিবিরোধী অভিযান। কুর্দি যোদ্ধাদের ধারণা, এখনও ৬০ থেকে ৯০ জন আইএস জঙ্গি এখনও কারাগারটিতে লুকিয়ে আছে। (সূত্র: আনাদোলু)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.