সিভিল সার্জন যোগদানের পর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মিলছে অপারেশন সেবা

 


পঞ্চগড় প্রতিনিধি: সব ধরনের সুযোগ সুবিধা থাকলেও চিকিৎসক সংকটে গত বছরের শুরুর সাত মাস জেলা সদর বাদে অপর চার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে একটি অপারেশনও হয়নি।
জু্লাই মাসে সিভিল সার্জন ডা.মোস্তফা জামান চৌধুরী পঞ্চগড়ে যোগদানের পর তার প্রচেষ্টায় গত বছরের আগস্ট মাস থেকে চলতি মাস পর্যন্ত সিজারিয়ান ও জেনারেল মেজর সার্জারি ২৭৫ টি অপারেশন হয়েছে। এতে করে স্বাস্থ্য বিভাগের প্রতি যেমন সাধারণ মানুষের আস্থা বেড়েছে তেমনি সেবা গ্রহীতাদের অর্থ সাশ্রয় হয়েছে। তাতে স্বস্থি ফিরেছে অপারেশনের রোগীদের।
সেবাগ্রহীতারা জানান,বেশির ভাগ গরীব মানুষের আস্থা সরকারি হাসপাতাল।অপারেশন বা সাধারন চিকিৎসায়। তবে চিকিৎসা কিছুটা পাওয়া গেলেও অপারেশন কার্যক্রম ছিল বন্ধ। কিছুদিন ধরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে অপারেশন কার্যক্রম চালু হয়েছে। এটা আমাদের মতো গরীব মানুষের জন্য অনেক ভালো।
ঝলইশালসিরি এলাকার সাবিনা নামের এক সিজারিয়ান রোগি জানান,হাসপাতালে অপারেশন কার্যক্রম চালু করে আমাদের জন্য সুবিধা হয়েছে। ক্লিনিকে অপারেশন করতে গেলে খরচ হতো প্রায় ১২-১৫ হাজার টাকা।
শিক্ষক আব্দুস সাত্তার জানান,আমার পিঠে এবসেস ছিল ক্লিনিকে ৫ হাজার টাকা চাইছে।পরে শুনেছি হাসপাতালে অপারেশন হয়।তখন হাসপাতাল থেকে করে নিছি।
জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিয়মিত অপারেশন কার্যক্রম পরিচালনা করা হলেও গত বছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত জেলার অন্য চার উপজেলা আটোয়ারি, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি অপাশেনও করা হয়নি।যদিও অপারেশন করার মতো সব সুযোগ সুবিধা রয়েছে এসব হাসপাতালে।
তবে সিভিল সার্জন হিসেবে ডা.মোস্তফা জামান চৌধুরি যোগদানের পর গত বছরের আগস্ট থেকে চলতি এ মাস পর্যন্ত এসব হাসপাতালে ১৮৯ টি গাইনি মেজর সার্জারি সিজারিয়ান ও জেনারেল মেজর সার্জারি ৮৬ টি অপারেশন হয়।
সিভিল সার্জন ডা.মোস্তফা জামান চৌধুরী বিটিসি নিউজকে বলেন,যোগদানের পর আগে সমস্যাগুলো চিহ্নিত করে, সার্জারি চিকিৎসক না থাকায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন কার্যক্রম বন্ধ ছিল। যোগদানের পর উপজেলা হাসপাতালগুলোতে অপারেশন কার্যক্রম শুরু করেছি। সবার সহযোগীতা থাকলে আগামীতে এসব হাসপাতালে অপারেশনের সংখ্যা আরও বাড়ানো সম্ভব।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.