সিধু কানুর ১৬৯ তম বিদ্রোহ দিবস পালিত’ এ দেশে আদিবাসীদেরকে সংগ্রাম গড়ে তুলতে হবে ? 

বিশেষ প্রতিনিধি: জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্র কমিটির উদ্যোগে আজ ৩০ শে জুন, ২০২৪ ইং সিধু কানুর ১৬৯ তম বিদ্রোহ দিবস উপলক্ষে সকাল ১১ টায় একটি বিশাল বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় অদিবাসী পরিষদের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গণেশ মার্ডি।
আলোচনায় বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা ও ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, জাতীয় আদিবাসী পরিষদের সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়ার, আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সদস্য নন্দলাল উরাও, কেন্দ্রীয় সদস্য রবীন্দ্র হেমরম, জাতীয় আদিবাসী পরিষদের মহানগরের সভাপতি মুকুল বিশ্বাস ও সাধারণ সম্পাদক ছোটন বিশ্বাস।
সভায় বক্তাগন বলেন সিধু- কানু দিবসে আজকে আমাদের শপথ নিতে হবে সাধু- কানুর চেতনাকে ধারণ করে এদেশে আদিবাসীদেরকে ঐক্যবদ্ধ করে সংগ্রাম গড়ে তুলতে হবে।
বক্তা বলেন, আদিবাসী পরিষদ দীর্ঘ সময় ধরে ৯ দফার দাবিতে সংগ্রাম করে যাচ্ছে এই ৯ (নয়) দফার মধ্যে আদিবাসী হিসেবে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, ভূমি কমিশন গঠন, সারাদেশে আদিবাসীদের উপর নির্যাতন বন্ধসহ সরকারকে আদিবাসীদের জীবনমান উন্নয়নের জন্য বাজেটে বিশেষ বরাদ্দ দিতে হবে।
যারা আদিবাসীদের উপর নির্যাতন করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
উল্লেখ্য, বাংলার  ইতিহাসে এদেশের প্রতিটি অঞ্চলের জনগোষ্ঠীর রয়েছে তার স্বতন্ত্র স্বর্ণোজ্জ্বল অধ্যায়। তার মধ্যে সমগ্র আদিবাসীদের অবদান যদি আমরা আলোচনার টেবিলে নিয়ে আসতে চাই, বলে হয়তো শেষ করা যাবে না। প্রাক ব্রিটিশ আমল হতে শুরু করে ব্রিটিশবিরোধী আন্দোলন, পাকিস্তানিদের ঠেকানো, এমনকি বাংলার মুক্তিসংগ্রামে এদেশের আদিবাসীদের অসমসাহসী অবদান চোখে পড়ার মতো।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.