সিগন্যাল ক্রটির কারণে উড়িষ্যায় ট্রেন দুর্ঘটনা

বিশেষ (ভারত) প্রতিনিধি: উড়িষ্যায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা সিগন্যাল ক্রটির কারণে হয়েছে বলে প্রাথমিক তদন্তে বেরিয়ে এসেছে। রেলের প্রাথমিক তদন্ত বলছে, করমন্ডল দুর্ঘটনার কারণ সিগন্যালে ত্রুটি। তবে বিস্তারিত তদন্তে দুর্ঘটনার আরও কারণ স্পষ্ট হবে বলে জানিয়েছেন তারা। 
প্রাথমিক তদন্তে কলকাতা থেকে চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি ভুলবশত বালাসোরের বাহাঙ্গাবাজার স্টেশনের লুপ লাইনে প্রবেশ করেছিল বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।
বলা হয়, প্রধান লাইনে সবুজ সংকেত দেওয়া হলেও করমন্ডল এক্সপ্রেস সেই লাইনে প্রবেশ করেনি। ট্রেনটি ঢুকে পড়েছিল লুপ লাইনে। আর সেখানে আগে থেকে একটি মালবাহী ট্রেন দাঁড়িয়ে ছিল। এই ট্রেনের সঙ্গে সংঘর্ষে করমন্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়।
ধ্বংসস্তূপ পুরোপুরি সরানো সম্ভব না হওয়ায় পরিস্থিতি স্বাভাবিক হতে আরো দু’দিন সময় লাগবে।
এদিকে, ভারতে ট্রেনের নিরাপত্তার বিষয়ে প্রশ্ন তুলেছেন যাত্রীরা। প্রধানমন্ত্রী মোদির প্রশাসন নেটওয়ার্ক আধুনিকী করণের পরিকল্পনার অংশ হিসাবে উচ্চ-গতির ট্রেন চালু করলেও, এটি নিরাপত্তা এবং পরিকাঠামো উন্নত করার উপর যথেষ্ট মনোযোগ দেয়নি।
যাত্রীদের অভিযোগ, ট্রেনের রক্ষণাবেক্ষণের জন্য কর্মী বাহিনী পর্যাপ্ত প্রশিক্ষিত নয়।
শুক্রবার সন্ধ্যা সাতটার দিকে বালাসোরের স্টেশনের কাছের এই দুর্ঘটনায় এখন পর্যন্ত ২৬১ জন নিহত হয়েছেন। ভারতের ইতিহাসের সবচেয়ে প্রাণঘাতী এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ১০০০ জন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.