সিংড়া শহর রক্ষা বাঁধে গর্তের সৃষ্টি

নাটোরপ্রতিনিধি: নাটোরের সিংড়া শহর রক্ষা বাঁধে গর্তের সৃষ্টি হয়েছে। সিংড়া ব্রীজের দক্ষিণে এ গর্ত দেখা গেছে। স্থানীয়দের দাবি নদী থেকে বালু আনলোডের ড্রেজার শহর রক্ষা বাঁধের সাথে বাধার কারণে কম্পনের ফলে এই ধসের সৃষ্টি হয়েছে। কেউ কেউ বলছে বাঁধের নিচে পাইপ থাকার কারণে এটা হয়েছে। তবে উপজেলা প্রশাসন বলছে সংস্কার করা হবে এবং নিরাপত্তার ব্যবস্থা করা হবে।
জানা যায়, আত্রাই নদীর তীরবর্তী সিংড়া শহর এলাকার প্রায় অর্ধলক্ষ মানুষের স্বপ্ন বাস্তবায়নের রুপকার স্থানীয় সাংসদ ও আইসিটি প্রতিমন্ত্রী এড. জুনাইদ আহমেদ পলকের ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৮ সালের এপ্রিল মাসে প্রায় ১৭ কোটি টাকার ১৭’শ ৮ মিটার শহর রক্ষা বাঁধের প্রকল্প অনুমোদন হয়। ২০১৯ সালের এপ্রিলে নাটোর পানি উন্নয়ন বোর্ডের আওতায় শহর রক্ষা বাঁধের কাজ শুরু করেন ঠিকাদারী প্রতিষ্ঠান। এ বছরের ৩০ জুলাই সিংড়া শহর রক্ষা বাঁধের উদ্বোধন করেন পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।
স্থানীয়রা জানায়, সিংড়া ব্রিজ সংলগ্ন শহর রক্ষা বাঁধের পাশে প্রভাবশালী ব্যক্তি নদীর মধ্যে বালু আনলোড করার ড্রেজার বেঁধে রেখেছে বাঁধের সাথে। উচ্চ ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন চালু করে বালু আনলোড করার সময় ব্যাপক কম্পনের সৃষ্টি হয়, এতে করে বাঁধে গর্ত হয়ে ঝুঁকিপূর্ণ অবস্থার সৃষ্টি হচ্ছে।
স্থানীয় বাসিন্দা মো. হাফিজুর রহমান সবুজ বিটিসি নিউজকে বলেন, নদীর তীরবর্তী বাসিন্দাদের স্বপ্নের বাঁধ এটা। বালু আনলোড করার ড্রেজার বেঁধে রাখার কারণে বাঁধে গর্ত দেখা গেছে। বাঁধটি সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য কর্তৃপক্ষের নজর দেয়া উচিত।
ইমরান খান নামের আরেকজন বাসিন্দা বিটিসি নিউজকে জানান, যেখানে গর্ত দেখা গেছে তার নিচে পাইপ আছে। কাজ চলার সময় পাইপ সরানোর জন্য বলা হলেও গুরুত্ব দেয়নি কেউ।
শহর রক্ষা বাঁধে সকাল-বিকেল জগিং করা অনেকে বিটিসি নিউজকে বলেন, সিংড়াবাসীর জন্য একটা স্বপ্নের বাঁধ এটি। হঠাৎ ধস দেখে খারাপ লাগছে। সংস্কার করে রাষ্ট্রীয় এ সম্পদ রক্ষা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তা চান তারা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম এম সামিরুল ইসলাম বিটিসি নিউজকে বলেন, পৌর মেয়র মহোদয়ের সাথে কথা বলে সংস্কার করা হবে। পরবর্তীতে যেন এমন কোনো ঘটনা না ঘটে সেজন্যও ব্যবস্থা গ্রহণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.