সিংড়া মডেল প্রেসক্লাবের আয়োজনে সাইবার নিরাপত্তা বিষয়ক ক্যাম্পেইন শুরু

প্রেস বিজ্ঞপ্তি: প্রতি অক্টোবর আন্তর্জাতিকভাবে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস হিসেবে উদযাপিত হয়ে থাকে। মূলত মাসব্যাপী এই ক্যাম্পেইন হলো সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে সরকার ও ইন্ডাস্ট্রিগুলোর মধ্যে একটি সম্মিলিত প্রয়াস। সাইবার নিরাপত্তা সচেতনতা মাস উদযাপনের মধ্য দিয়ে দেশের প্রত্যেক নাগরিককে এটা নিশ্চিত করা হয় যে, ইন্টারনেটে নিরাপদ থাকতে ও অধিক নিরাপদ অনলাইনের জন্য যেসব পূঁজি থাকা আবশ্যক, আমাদের তার সবই রয়েছে।
২০০৪ সাল থেকে আমেরিকা, ২০১১ থেকে নরওয়ে এবং ২০১২ থেকে ইউরোপসহ বিভিন্ন দেশ অক্টোবরকে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ হিসেবে পালন করে আসছে। সাইবার দস্যুতা থেকে নাগরিকদের নিরাপদে থাকতে মাসব্যাপী নানা কর্মসূচি নেওয়া হয় এ মাসে। বাংলাদেশে ২০১৬ সাল থেকে এটি বেসরকারি উদ্যোগে পালন শুরু হয়। গণমানুষের জন্য সচেতনতামূলক কর্মসূচির গুরুত্ব অনুধাবন করে ২০২১ সাল থেকে এই সচেতনতামূলক প্রচারাভিজান আরও ব্যাপক পরিসরে পালনে যৌথভাবে উদ্যোগ নিয়েছে তথ্যপ্রযুক্তি পেশাজীবীদেও আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন ইনফরমেশন সিস্টেমস অডিট অ্যান্ড কন্ট্রোল অ্যাসোসিয়েশনের (আইসাকা) ঢাকা চ্যাপ্টার ও বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন)।
এরই অংশ হিসেবে নাটোর জেলার সিংড়া উপজেলায় সিংড়া মডেল প্রেসক্লাবের অয়োজনে এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন), রাজশাহী বিভাগের সার্বিক সহযোগিতায় অদ্য হতে শুরু হয়েছে মাসব্যাপী সাইবার নিরাপত্তা বিষয়ক ক্যাম্পেইন। এবছরের ক্যাম্পেইনের মূল প্রতিপাদ্য হলো- Do Your Part, #BeCyberSmart # অর্থাৎ ‘সচেতন রই # সাইবারথস্মার্টথ হই’। এর ভাবার্থ হলো- সাইবার নিরাপত্তা শুধুই যৌথ দ্বায়িত্ব নয়, এটি প্রত্যেকের ব্যক্তিগত দ্বায়িত্বও বটে। এছাড়া পুরো মাসের কর্মসূচিকে চারটি সপ্তাহে ভাগ করে বিষয়ভিত্তিক সচেতনতার ওপর গুরুত্ব দেয়া হয়েছে। এর মধ্যে থাকছে- প্রথম সপ্তাহ (৪-৮ অক্টোবর): সাইবার স্মার্ট হই, দ্বিতীয় সপ্তাহ (১১-১৫ অক্টোবর): ফিশিং প্রতিরোধ, তৃতীয়সপ্তাহ (১৮-২২ অক্টোবর): সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ার এবং চতুর্থ সপ্তাহ (২৫-২৯ অক্টোবর): সবার আগে সাইবার নিরাপত্তা।
সিংড়ায় মাসব্যাপী এই ক্যাম্পেইনের প্রথম দিনে সাংবাদিকদের নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের রাজশাহী বিভাগীয় এ্যাম্বাসেডর প্রকৌশলী জুনায়েদ আহমেদ। সভাপতিত্ব করেন সিংড়া মডেল প্রেসক্লাবের সভাপতি এসএম রাজু আহমেদ।
বার্তা প্রেরক, প্রকৌশলী জুনায়েদ আহমেদ, এ্যাম্বাসেডর, রাজশাহী বিভাগ, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.