সিংহাসনে আরোহন করলেন ডেনমার্কের নতুন রাজা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসেছেন ডেনমার্কের নতুন রাজা দশম ফ্রেডরিক। রোববার (১৪ জানুয়ারি) রাজধানী কোপেনহেগেনে নতুন রাজার হাতে দায়িত্ব হস্তান্তর করেন রানি মার্গারেট।
প্রচন্ড ঠান্ডার মধ্যেই প্রাসাদের সামনে হাজার হাজার মানুষের ঢল। চোখেমুখে উচ্ছাস। কারণ বারান্দা থেকে জনগণের উদ্দেশ্যে হাত নাড়ছেন ডেনমার্কের নতুন রাজা দশম ফ্রেডরিক। সঙ্গে রানি মেরি ডোনাল্ডসন।
দীর্ঘ ৫২ বছর রাজদায়িত্ব পালনের পর বছরের শুরুতেই হঠাৎ করেই সবাইকে চমকে দিয়ে সিংহাসন ছাড়ার ঘোষণা দেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেট।
বড় ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডরিককে উত্তরাধিকারী হিসেবে ঘোষণাও দেন তিনি। দেশটির ৯০০ বছরের ইতিহাসে প্রথমবার কোনো শাসক স্বেচ্ছায় সিংহাসন ছাড়লেন।
রোববার রাজধানী কোপেনহেগেনের ক্রিস্টিয়ানবোর্গ প্রাসাদে আনুষ্ঠানিকভাবে নতুন রাজার হাতে দায়িত্ব হস্তান্তর করেন রানি মার্গারেট। এরপর নতুন রাজা প্রাসাদের সামনে উপস্থিত জনতার উদ্দেশ্যে ভাষণ দেন।
এর এক ঘণ্টা পর দেশটির প্রধানমন্ত্রী ম্যাট ফ্রেডরিকসন প্রাসাদের বারান্দা থেকে নতুন রাজার নাম ঘোষণা করেন। এরপর নতুন রাজা উপস্থিত জনতার উদ্দেশে ভাষণ দেন। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন তার স্ত্রী ও চার সন্তান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.