সালাহর চার গোলে মিশরের বড় জয়

বিটিসি স্পোর্টস ডেস্ক: ২০২৬ ফুটবল বিশ্বকাপের বাকি এখনো প্রায় তিন বছর তবে তার আগেই এশিয়া ও দক্ষিণ আমেরিকা অঞ্চলের দেশগুলোর জন্য শুরু হয়ে গিয়েছে বিশ্বকাপের বাছাইপর্ব। এবার এই দুই অঞ্চলের সাথে মিলে আফ্রিকার দেশগুলোর জন্যও শুরু হয়েছে বিশ্বকাপ বাছাই। আর এই বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচেই বড় জয় পেয়েছে মোহাম্মদ সালাহর দল মিশর। আফ্রিকার দেশ জিবুতিকে ৬-০ গোলে উড়িয়েছে ফারাওরা।
মিশরের সেরা খেলোয়াড় মোহাম্মদ সালাহ এই মৌসুমে লিভারপুলের হয়ে দুর্দান্ত ফর্মে আছেন। লিভারপুলের হয়ে দুর্দান্ত গোল স্কোরিং ফর্ম তিনি নিয়ে এলেন জাতীয় দলেও। তার একার চার গোলে বৃহস্পতিবার বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে হেসে খেলেই জয় পেল মিশর।
কায়রো আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচের প্রথম আধা ঘণ্টার মধ্যেই হ্যাটট্রিক পূর্ণ করেন সালাহ। ম্যাচের শেষের দিকে তিনি চতুর্থটি যোগ করেন।
সাতবারের আফ্রিকান কাপ চ্যাম্পিয়নরা রাশিয়ায় ২০১৮ সালের আসরের পরে কাতারে গত বছরের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল। তাই এবার বিশ্বকাপে বাছাইয়ের প্রথম জয় দিয়ে শুরু করা গুরুত্বপূর্ণ ছিল মিশরের জন্য।
লিভারপুলের হয়ে মো সালাহ এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলে ১২টি গোল করেছেন। অলরেডদের প্রিমিয়ার লিগের সর্বশেষ ম্যাচেও ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে ৩-০ জয়ে দুইবার জাল কাঁপিয়েছেন প্রতিভাবান এই ফুটবলার। সালাহ লিভারপুলের ইতিহাসে প্রথম খেলোয়াড় যিনি লিগ মৌসুমের প্রথম ছয়টি হোম ম্যাচে গোল করেছেন।
ফারাওদের হয়ে বাকি গোলগুলো করেন মোস্তফা মোহাম্মদ ও ট্রেজেগুয়েট।
২০২৬ বিশ্বকাপে আফ্রিকা থেকে নয়টি দল সরাসরি যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডায় ৪৮ দলের বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে। এছাড়াও আরেকটি দল প্লেঅফের মাধ্যমে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.