সারা দেশে ট্রেনে ৯ মাসে পাথর ছোড়ার ১১০টি ঘটনা, আহত ২৯ জন

নিজস্ব প্রতিবেদক: রংপুরের স্থায়ী বাসিন্দা মোঃ আমিনুল ইসলাম ট্রেনে আসছিলেন তার শশুর বাড়ী রাজশাহীতে।জানালার পাশে বসে প্রকৃতি দেখছিলেন হঠাৎ একটি পাথরের টুকরা তার দাতে লেগে দাত অর্ধেক ভেঙ্গে যায়।
চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে চলন্ত ট্রেনে পাথর ছোড়ার ১১০টি ঘটনা ঘটেছে। আর এসব ঘটনায় ট্রেনের ১০৩টি জানালা ভাঙার পাশাপাশি আহত হয়েছেন ২৯ জন। সারাদেশের রেলপথের মধ্যে যে জায়গাগুলোতে সবচেয়ে বেশি পাথর নিক্ষেপের ঘটনা ঘটে সে জায়গাগুলো চিহ্নিত করা হয়েছে।
ঢাকায় রেলভবনের যমুনা সম্মেলন কক্ষে গতকাল রবিবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।
রেলমন্ত্রী বলেন, ১৮৫৩ সালের ১৬ এপ্রিল উপমহাদেশে যাত্রীবাহী ট্রেন চালুর পর থেকে দুষ্কৃতিকারীরা কোনো না কোনো জায়গায় চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ করে আসছে। উপমাহাদেশের অন্য দেশের তুলনায় বাংলাদেশেও এর ব্যতিক্রম না। স্বাধীনতা পরবর্তী সময়ে ট্রেনে বেশ কিছু পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে।
সম্প্রতি চলন্ত ট্রেনে পাথর ছোড়া রোধে রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে আরও দেড় হাজার জনবল নিয়োগে সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। জনবল বাড়ানো হলে ট্রেনে পাথর ছোড়া রোধে পদক্ষেপ নিতে সুবিধা হবে বলে কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।
চলন্ত ট্রেনে পাথর ছোড়া বর্তমানে একটি সমস্যায় পরিণত হয়েছে উল্লেখ করে নূরুল ইসলাম সুজন বলেন, সাম্প্রতিক সময়ে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের হার বেড়েছে। যাত্রীর পাশাপাশি ট্রেনের গার্ড, কর্মচারীও আহত হয়েছেন। কেউ চোখ হারিয়েছেন এবং মারা গেছেন এমন ঘটনাও ঘটেছে। আমরা এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে চাই।
মন্ত্রী জানান, পূর্বাঞ্চল রেলওয়ের আওতাধীন রেলপথের যে জায়গাগুলো থেকে চলন্ত ট্রেনে পাথর ছোড়া হয় সেগুলো ইতোমধ্যে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে চট্টগ্রামের পাহাড়তলী, সীতাকুণ্ডের বাড়বকুণ্ড, ফেনীর ফাজিলপুর-কালীদহ এবং নরসিংদীর নরসিংদী, জিনারদী ও ঘোড়াশাল এলাকা।
অন্যদিকে পশ্চিমাঞ্চল রেলওয়ের ১০টি জেলার ১৫টি এলাকা চিহ্নিত করা হয়েছে। এ জায়গাগুলো হলো চুয়াডাঙ্গার চুয়াডাঙ্গা আউটার, নাটোরের আব্দুলপুর, সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী রেলওয়ে স্টেশন, বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন, পাবনার মুলাডুলি, ভাঙ্গুরা ও বড়ালব্রিজ রেলওয়ে স্টেশন, পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলার কিসমত-রুহিয়া, বগুড়ার ভেলুরপাড়া, গাইবান্ধার বামনডাঙ্গা, জয়পুরহাটের আক্কেলপুর, সিরাজগঞ্জের উল্লাপাড়া, সলপ ও জামতৈল রেলওয়ে স্টেশন এবং খুলনার ফুলতলা রেলওয়ে স্টেশন এলাকা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো: মাইনুর রহমান (মিন্টু)

Comments are closed, but trackbacks and pingbacks are open.