সারাদেশ ঘুরার স্বপ্ন নিয়ে ৩৫ জেলায় পা বাড়ালো শাহারাজ

নোয়াখালী প্রতিনিধি: “আমি প্রকৃতিকে ভালোবাসলে, প্রকৃতিও আমায় ভালোবাসবে” এ শ্লোগানে সারাদেশ ঘুরার স্বপ্ন নিয়ে ৩৫ জেলায় পা বাড়ালো নোয়াখালীর ছেলে শাহারাজ হোসেন সাগর (১৮)।
সাগর পেশায় একজন ছাত্র, সে সুবর্ণচর উপজেলার চরক্লার্ক ইউনিয়নের দিনা বেকারি (ইতালি) বাড়ির মো. সোহরাব হোসেনের কনিষ্ঠ সন্তান। এ ভ্রমণে সাগরের বাবা-মা উভয়ে সার্বিক সহযোগীতা করায় মোটরসাইকেল, বাস, মাইক্রোবাস, ট্রেন, বিমানসহ এ পাঁচটি পরিবহণে ভ্রমণ করার সুবিধা হয় বলে জানিয়েছে সাগর।
পরিবার সূত্রে জানা যায়, গত ২০১৫ সালে স্থানীয় বিচারপতি বদরুল হায়দার চৌধুরী একাডেমী থেকে প্রাথমিক, ২০১৮ সালে লর্ড লিওনার্ড চেশায়ার উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি ও ২০২১ সালে একই প্রতিষ্ঠান থেকে সফলতার এসএসসি সম্পন্ন করেন।
পরবর্তীতে পার্শ্ববর্তী জেলা লক্ষীপুর পলিটেকনিক ইনস্টিটিউটে ৪ বছর মেয়াদি (ডিপ্লোমা ইন কম্পিউটার ইন্জিনিয়ার) কোর্সে ভর্তি হয়। বর্তমানে সে ২য় সেমিস্টার অধ্যয়নরত। এছাড়াও পড়াশোনার পাশাপাশি একজন সক্রিয় স্কাউটার, রেডক্রিসেন্ট সহ বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সাথে সম্পৃক্ত থেকে নিরলস ভাবে কাজ করছেন।
ভ্রমণ পিপাসু শাহরাজ হোসেন (সাগর) বলেন, অনেকে ভ্রমণ পেশা বা শখের বসে করে থাকেন। তবে আমি শখের বসে করছি। দেশের ৮ বিভাগের ৬৪ জেলার বিখ্যাত এবং দর্শনীয় স্থান গুলো ঘুরার পরিকল্পনা নিয়ে গত ২০২১ সাল থেকে প্রথম ভ্রমণ শুরু করি। পড়ালেখার পাশাপাশি এপর্যন্ত ৩৫ জেলা ভ্রমণ সম্পন্ন করেছি। চলতি বছরে বাকি জেলা গুলো ভ্রমণ করার পরিকল্পনা করছি।
সে আরো বলেন, যদিও ভ্রমণ নিজের শান্তি ও শিক্ষার জন্য করা। তবে এর পাশাপাশি নিজের দেশ, দেশের ইতিহাস ও ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে সমগ্র দেশবাসীর কাছে তুলে ধরার চেষ্টা করছি। এবং যারা ইতিমধ্যে আমার ভ্রমণ সম্পর্কে জানেন তারা বলতে পারবেন যে আমি শুধু মাত্র বিখ্যাত এবং দর্শনীয় স্থানেই ভ্রমণ করি না! এর চেয়ে কম জনপ্রিয় স্থান গুলোও ভ্রমণ করি।
এ বিষয়ে তার বাবা সোহরাব হোসেন বলেন, আমিও একজন ভ্রমন পিপাসু মানুষ ছিলাম। সেও আমাকে অনুসরণ করে পড়াশোনার পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে ভ্রমণ করে। তবে তার পড়ালেখার কোনো ধরনের যেনো বিঘ্নত না ঘটে সেদিকে সার্বক্ষণিক তদারকি করছি। এবং আল্লাহ রহমতে তার বিগত দিনেও পরিক্ষার ফলাফল ভালো পেয়েছি। এতে আমি ও আমার পরিবারবর্গ সন্তোষ। এবং তার ভ্রমণের লক্ষ্য উদ্দেশ্যের সফলতা কামনা করছি।
উল্লেখ্য, এ পর্যন্ত ভ্রমণকারী জেলা গুলো হল- ঢাকা, গোপালগঞ্জ (বঙ্গবন্ধু সমাধীসৌধ, শেখ রাসেল পার্ক, বঙ্গবন্ধু পাঠাগার), কক্সবাজার (সেন্টমার্টিন, হিমছড়ি পাহাড়), চট্রগ্রাম (চন্দ্রনাথ পাহাড় জয়), সিলেট (শাহজালাল ও শাহপরান মাজার, বিচনাকান্দী, আলী আজমদের ঘড়ি চত্বর, জাফলং) গাজীপুর, মুন্সিগঞ্জ, সুনামগঞ্জ (টেকের ঘাট, নিলান্দ্রী লেক), হবিগঞ্জ, মৌলভীবাজার (শ্রীমঙ্গল), খুলনা, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবন (তাজিংঢং, মাদারীপুর, ফরিদপুর, চাঁদপুর, শরীয়তপুর (পদ্মা সেতু) সহ ৩৪ জেলা ভ্রমণ করে ৩৫ জেলায় পা বাড়াল মো. শাহারাজ হোসেন (সাগর)।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.