সারাদেশে ৫টি বার্ন ইউনিট চালু হবে – স্বাস্থ্যমন্ত্রী

প্রেস বিজ্ঞপ্তি: স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা.সামন্ত লাল সেন জানিয়েছেন,রাজশাহী মেডিকের কলেজে একটিসহ সারাদেশে মোট ৫টি বার্ন ইউনিট চালু করা হবে। এ ইউনিটগুলো চালু হলে জনগণের বেশ উপকার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সোমবার (১১ মার্চ) সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সভাকক্ষে রাজশাহী মেডিকেল বিশ^বিদ্যালয়ের (রামেবি) ভাইস চ্যান্সেলর, রাজশাহী, নওগাঁ, বগুড়া, পাবনা ও সিরাজগঞ্জ মেডিকেল কলেজের পরিচালক, অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানগণের সঙ্গেএক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী এ তথ্য জানান।
এর আগে স্বাস্থ্যমন্ত্রী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ইউনিট ঘুরে দেখেন।হাসপাতালটি অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ে পরিষ্কার-পরিচ্ছন্নমন্তব্য করেতিনি সাংবাদিকদের কাছে সন্তোষ প্রকাশ করেন।
অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের মতোরাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেওসেবা নিতে আসা রোগীদেরকে ফ্লোরে থেকেসেবা নিতে হয় উল্লেখ করে তিনি বলেন, এ সমস্যাএকবারে সমাধান করা সম্ভব না।যতক্ষণ না আমরা প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছে দিতে পারছি, ততক্ষণ মেডিকেল কলেজ হাসপাতাল গুলোতে রোগীর চাপ কমবে না। তবে আমরা দেশের চিকিৎসাসেবা শতভাগ উন্নত করতে না পারলেও কিছুটা উন্নত করার চেষ্টা করছি।
তিনি বলেন, রাজশাহীতে একটি জেলা হাসপাতাল আছে, সেটা খালি পড়ে থাকে। আমরা চেষ্টা করবÑ এটাকে সচল করার। তাহলে হয়তো-বা কিছুটা হলেও এই হাসপাতালেরওপর চাপকমবে। এ সময় হাসপাতালগুলোতে জনবলের ঘাটতি রয়েছে উল্লেখ করে তিনি বলেন, জনবলের ঘাটতি নিয়েও আমরা কাজ করছি।তবে খুব তাড়াতাড়ি জনবল সংকটের সমাধান হবে বলে তিনি আশা করেন।
‘চিকিৎসকের ঘাটতি থাকা সত্তে¡ও অনেক চিকিৎসককে ওএসডি করে রাখা হয়েছে, এবিষয়ে সরকারের পদক্ষেপ কী?’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, খুব তাড়াতাড়ি এরসমাধানহবে, আমরা এটা নিয়ে কাজ করছি।
মতবিনিময় সভায় রামেবি’র ভাইস চ্যান্সেলর, রাজশাহী, নওগাঁ, বগুড়া, পাবনা ও সিরাজগঞ্জ মেডিকেল কলেজের পরিচালক, অধ্যক্ষ ও বিভাগীয় প্রধানগণনিজ নিজ প্রতিষ্ঠানের নানা সমস্যা তুলে ধরেন। মন্ত্রী বিভিন্ন প্রতিষ্ঠানের
বিদ্যমান সমস্যাগুলো মনোযোগদিয়ে শুনেন এবং তা পর্যায়ক্রমে সমাধানের আশ্বাস দেন।
মতবিনিময় সভায় জানানো হয়,রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আজ নতুন একটি আইসিইউ খোলা হলো।এই হাসপাতালের বর্হিবিভাগে প্রতিদিন গড়ে মোট ৪,৪৭৫ জন রোগী চিকিৎসা নেয়। প্রতিদিন গড়ে অপারেশন করা হয় ১৩৮ জন রোগীর।
এছাড়া মতবিনিময় সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা, সংসদ সদস্য,রাজশাহী বিভাগের স্বাস্থ্য পরিচালক ও স্বাস্থ্যসেবায় নিয়োজিত স্বাস্থ্যবিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণউপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক স্বা/-জনসংযোগ কর্মকর্তা, পিআইডি, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.