সামেক হাসপাতালের পরিচালক শীতল চৌধুরীকে বদলী করায় স্বস্তি পেলেন সাতক্ষীরাবাসী

সাতক্ষীরা প্রতিনিধি: অবশেষে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ও দুনীতিবাজ ডা. শীতল চৌধুরীকে ওএসডি করে বদলী করায় স্বস্তি পেয়েছে সাতক্ষীরার ২২ লাখ মানুষ।
সোমবার (১ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সহকারী সচিব এম কে হাসান জাহিদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে শীতল চৌধুরীকে ওএসডি করে  ঢাকার মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে বদলী করা হয়েছে।
অপরদিকে স্বাস্থ্য অধিদপ্তরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. শেখ কুদরত ই খোদাকে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক হিসেবে চলতি দায়িত্ব প্রদান করা হয়েছে।
তথ্য অনুসন্ধানে জানাগেছে, দুনীতিবাজ ডাঃ শীতল চৌধুরী সাতক্ষীরা মেডিকেল হাসপাতালে আসার পর থেকে অনিয়ম ও দুনীতির আখড়াই পরিনত হয়ে আসছিল। মেডিকেল হাসপাতালে অনিয়ম ও দুনীতির ব্যবসা খুলে বসে ছিল ডাঃ শীতল চৌধুরী।
মেডিকেল হাসপাতালে শীতল চৌধুরীর অনিয়ম ও দুনীতির আখড়াই এবং স্বেচ্ছাচারিতায় অতিষ্ঠ হয়ে ওঠেছিল হাসপাতালের কর্মকর্তা থেকে শুরু করে স্বাস্থ্যসেবা কর্মীরা এবং সাধারণ রোগী ও স্বজনরা। মেডিকেলের ল্যাব, এক্সরে বিভাগ এবং কেবিন ভাড়া থেকে প্রতি সপ্তাহে মোটা অংকের টাকা পরিচালকের হাতে দিতে হয়েছে। তা না দিলে বিভাগ পরিবর্তন ও বদলী করে দেওয়ার হুমকি ধামকিও প্রদর্শন করেন ডা: শীতল চৌধুরী। এছাড়া হাসপাতালের ঔষধ কেনার জন্য বরাদ্দ হওয়ায় ৭ কোটি টাকার কোন ঔষধ না কিনে পুরো টাকাটায় আত্মসাথ করেছেন দুনীতিবাজ শীতল চৌধুরী।
তিনি হাসপাতালের কোনো কাজের তদারকি মনযোগ দিতেন না। তিন মাসে তিনি তিন সপ্তাহ অফিস করতেন, আর বাকি দিন গুলো নিজ বাড়ি সময় কাটাতেন। নষ্ট হয়ে পড়ে থাকতো রোগীদের নানা রকম পরিক্ষার যন্ত্রপাতি।  শীতল চৌধুরী হাসপাতালের প্রত্যেক সেক্টরে থেকে শীতল চৌধুরীকে দৈনিক মোটা অংকের টাকার ভাগ দিতে হয়। শীতল চৌধুরীকে হাসপাতালের কোনো সেক্টর কর্মকর্তা  ভাগ না দিলে তাকে বদলী করে দেওয়ার ভয় দেখাতেন।
এছাড়াও আউটসোর্সিং স্বাস্থ্যসেবা কর্মীদের বেতন ছাড়তে প্রতিমাসে আউটসোর্সিং প্রতি কর্মীর কাছ থেকে ১৬ শত টাকা করে কেটে নিতেন ডাঃ শীতল চৌধুরী। হাসপাতালের রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়। ইতোমধ্যে আউটসোর্সিং ঠিকাদার নিয়োগের টেন্ডার দরপত্র দেওয়ার নামে দরপত্রদের কাছ থেকে হাতিয়ে নিয়েছেন মোটা অংকের টাকা।
এছাড়াও মেডিকেল হাসপাতালের বর্তমান আউটসোর্সিং স্বাস্থ্যসেবা কর্মীদের পুনারায় আউটসোর্সিং নিয়োগ দেওয়ার জন্য প্রতি আউটসোর্সিং কর্মীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন দুনীতিবাজ পরিচালক ডাঃ শীতল চৌধুরী। ডাঃ শীতল চৌধুরী মেডিকেল হাসপাতাল অব্যবস্থাপনা পরিচালনা করে নানা অনিয়ম ও দুনীতির আখড়াই পরিনত করে হাতিয়ে নিয়েছেন লাখ লাখ টাকা। হাসপাতালের পরিচালনার আড়ালে নানা অনিয়ম ও দুনীতি করে জমিয়েছে টাকার পাহাড় ও করেছেন গাড়িবাড়ি।
মেডিকেল হাসপাতালের পরিচালক ডাঃ শীতল চৌধুরীর বিরুদ্ধে নানা অনিয়ম ও দুনীতির অভিযোগে দৈনিক আলোকিত সকাল, বিটিসি নিউজ ও পত্রদুত পত্রিকার কর্মীরা অনুসন্ধানে মাঠে নামে তুলে ধরে শীতল চৌধুরীর অনিয়ম ও দুনীতির চিত্র। দৈনিক পত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ার পর শীতল চৌধুরীর অনিয়ম ও দুনীতির প্রতিবাদসহ তাকে প্রত্যাহার করে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানান সাতক্ষীরা জেলা নদী বন ও পরিবেশ রক্ষা কমিটিসহ জেলা ভুমিহীন সমিতির নেতৃবৃন্দ মানববন্ধন ও সমাবেশ করে।এসব অভিযোগ নিয়ে গত ২৪ জুলাই ২০২৩ তারিখে দুর্নীতি দমন কমিশন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্যমন্ত্রী বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন জেলা ভুমিহীন সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সামাদ। এরপর শীতল চৌধুরীর বিরুদ্ধে স্বাস্থ্য অধিদপ্তর থেকে তদন্তে মাঠে নামে বলে সূত্রে জানান।
অবশেষে নানা জল্পনা কল্পনায় সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক দুনীতিবাজ ডা. শীতল চৌধুরীকে ওএসডি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। দুনীতিবাজ শীতল চৌধুরীকে ওএসডি করে বদলী করায় স্বস্তি পেয়েছে সাতক্ষীরার ২২ লাখ মানুষ। তবে এসব অনিয়ম ও দুনীতির বিষয়ে হাসপাতালের পরিচালক ডা: শীতল চৌধুরীর বিরুদ্ধে সুষ্ঠু তদন্ত করলে থলের বিড়াল বেরিয়ে আসবে এবং সত্যতা পাওয়া যাবে বলে সচেতন ব্যক্তিরা জানান ।
এদিকে সাতক্ষীরা মেডিকেল হাসপাতালের পরিচালক দুনীতিবাজ শীতল চৌধুরীকে ওএসডি করে বদলী করার পাশাপাশি ডাঃ শীতল চৌধুরীকে অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন সাতক্ষীরা জেলা নদী বন ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি কমরেট আদিত্য মল্লিক ও সাধারণ সম্পাদক মফিজুর রহমানসহ সংগঠনের নেতৃবৃন্দ।
শীতল চৌধুরীকে আইনের আওতায় আনার জন্য একমত পোষন করেছেন জেলা ভুমিহীন সমিতির সভাপতি কওছার আলী, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ ও জেলা নদী বন ও পরিবেশ রক্ষা কমিটির সহ সভাপতি সেলিম হোসেন, সাংগঠনিক সম্পাদক শেখ ফারুক হোসেন, স্বপন পান্ডে, কুমারেশ মন্ডল সহ সংগঠনের সকল নেতৃবৃন্দ প্রমূখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর সাতক্ষীরা প্রতিনিধি মো. সেলিম হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.