সামরিক শাসন দেশের অগ্রগ্রতিকে পিছিয়ে দিয়েছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশের ৫২ বছরের পথপরিক্রমায় প্রায় ৩২ বছর কেটেছে সামরিক শাসনে। যা দেশের অগ্রগতিকে পিছিয়ে দিয়েছে। উন্নয়নের জন্য তাই গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রয়োজন।
রোববার (১৯ মার্চ) কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিক্যাবের ২৫ বছর পূর্তিতে দেশের পররাষ্ট্রনীতি নিয়ে আলোচনা সভায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।
পররাষ্ট্র নীতির আলোকে গবেষণাধর্মী প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের আহ্বান জানিয়ে তিনি বলেন, বিশ্লেষণধর্মী এবং গবেষণামূলক লেখার অভাব আছে বাংলাদেশে।
তিনি বলেন, ‘আপনারা রিপোর্ট লেখায় ব্যস্ত থাকেন এবং আমরা আমাদের কাজে ব্যস্ত থাকি। কিন্তু এই লম্বা যাত্রাপথের কোনায় কোনায় যে গল্পগুলো আছে, সেগুলো যেমন অম্লমধুর সম্পর্ক বা মিষ্টি সম্পর্ক- যেভাবেই বলি না কেন, এগুলো মাঝে মাঝে বলা দরকার।’
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনেক আগে সাংবাদিকতা করতেন জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু খুব অল্প সময়ের জন্য ১৯৪৫-৪৬ সালে সাপ্তাহিক মিল্লাতে কাজ করতেন এবং ভিন্ন নামে লিখতেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন, ‘এটি একটি যাত্রা, যেখানে আমরা একসঙ্গে আছি। আশা করি, সামনের দিনগুলোতে এটি অব্যাহত রাখতে পারব।’
অনুষ্ঠানে সংগঠনের সভাপতি রেজাউল করিম লোটাস, সাধারণ সম্পাদক ইমরুল কায়েস, প্রতিষ্ঠাতা সদস্যসহ বর্তমান সদস্যরা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.