সামরিক প্রদর্শনীতে ঢোলা পোশাকে হাজির হলেন কিম জং উন!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনকে দেশটির ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে স্থানীয় সময় আজ বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) ভোরে আয়োজিত এক সামরিক প্রদর্শনীতে ঢিলা স্যুট পরে অংশ নিতে দেখা গেছে। বিশ্লেষকরা জানিয়েছেন, বিষয়টি বিশ্বজুড়ে আলোচিত এই নেতার ওজন কমা অব্যাহত হয়েছে বলেই ইঙ্গিত দিচ্ছে। এর আগে কিম জন উন ওজন কমিয়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা গিয়েছিল।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ বৃহস্পতিবারের ওই অনুষ্ঠানের বেশ কিছু ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে কিম জং উনের পরনে থাকা ধূসর রংয়ের স্যুটটি তার কিছুটা ঢোলা হয়েছে।
দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা জানিয়েছিলেন, গতবছরের নভেম্বরে কিম জং উনের ওজন ১৪০ কেজি। ২০১১ সালে উত্তর কোরিয়ার ক্ষমতা গ্রহণের পর তার ওজন প্রতি বছর গড়ে ৬-৭ পাউন্ড বেড়েছে। তবে বেশ কিছু ধরেই উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের ওজন কমার বিষয়টি নিয়ে বিভিন্ন গুঞ্জন শোনা যাচ্ছিল। এমন কী তিনি অসুস্থ হয়ে পড়েছেন বলেও গুজব রটেছিল। তবে চলতি বছরের জুলাই মাসের প্রথম দিকে জানা গিয়েছিল, কিম জং উন অসুস্থ নন, তিনি ২০ কেজির মতো ওজন কমিয়েছেন।
অন্যদিকে চলতি বছরের জুলাই মাসের শেষের দিকে একটি সামরিক অনুষ্ঠানে যোগ দেওয়ার সময় কিম জং উনের মাথার পেছনে ব্যান্ডেজ দেখা যায়। এর আগে ২৯ জুন দলের পলিটব্যুরোর বৈঠকে এবং ১১ জুলাই সংগীতশিল্পীদের একটি অনুষ্ঠানে উনের মাথায় কোনো ব্যান্ডেজ বা চিহ্ন দেখা যায়নি। জুলাইয়ের শেষ দিকে আরেকটি অনুষ্ঠানে উনের মাথায় ব্যান্ডেজ দেখা যায়নি, তবে কালো একটি দাগ ছিল। এতে কিম জং উনের স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে নতুন করে জল্পনা-কল্পনা শুরু হয়েছিল।
তবে বৃহস্পতিবারের ওই সামরিক প্রদর্শনীর অনুষ্ঠানে কিম জন উনকে দেখে আরও স্লিম মনে হয়েছে বলে উত্তর কোরিয়া বিষয়ক গবেষক মার্টিন উইলিয়ামস জানিয়েছেন। তবে কিম জন উনের বর্তমান ওজন কত তা জানা যায়নি।
কিমের পরিবারের অনেকেই হৃদরোগে আক্রান্ত। তাই গোয়েন্দারা তার ওজনের ওপর সতর্ক দৃষ্টি রাখেন।কিম জং উনের বাবা কিম জং ইল ২০১১ সালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে (হার্ট অ্যাটাক) মারা যান। এরপর উত্তর কোরিয়ার ক্ষমতায় বসেন কিম জং উন। ওই সময় ভারি গঠনের কিম জং উন বিশ্বে ব্যাপক মনোযোগ আকর্ষণ করেন।
অবশ্য কিমের স্বাস্থ্য জল্পনার একটি সাধারণ বিষয়। ২০১৪ সালে তিনি প্রায় ৬ সপ্তাহ দৃশ্যের বাইরে চলে যান। এরপর তাকে লাঠি হাতে হাঁটতে দেখা যায়। এর কয়েকদিন পর দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা দাবি করেন, গোড়ালি থেকে ফোঁড়া অপসারণে কিমের সার্জারি করা হয়েছে।
গত বছরের মার্চে উত্তর কোরিয়ার বসন্তকালীন সময়ে গুজব রটে যে, হার্ট সার্জারি করে কিম জং উন মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন। কিছু রিপোর্টে তার মৃত্যুরও খবর প্রকাশ করা হয়। তবে কিম ফের সামনে আসার পর গ্রহণযোগ্য একটি সূত্র জানায়, করোনা মহামারিতে কিম নিজেকে কিছুটা বিচ্ছিন্ন করে পরিবারকে সময় দিচ্ছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.