সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজের ‘লজ্জার রেকর্ড’

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: এ যেন লজ্জার রেকর্ড গড়লেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস। দুই বছর আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন, অথচ তিনি হারলেন সাধারণ নির্বাচনের ভোটে। আজ শুক্রবার সিএনএনের লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
ছয় সপ্তাহের জন্য ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন লিজ। সরকারের অর্থনৈতিক নীতি ও কর্মসূচি নিয়ে তার প্রশাসন ও কনজারভেটিভ পার্টির মধ্যে নজিরবিহীন তোলপাড়ের মধ্যে ২০২২ সালের অক্টোবরে পদত্যাগ করতে বাধ্য হন তিনি।
সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, পরাজয়ের পর কথা বলতে অস্বীকৃতি জানান তিনি। তার সহকর্মীদের সঙ্গে তিনি মঞ্চ থেকে বেরিয়ে যান।
ব্রিটেনের সাবেক এই প্রধানমন্ত্রী পেয়েছেন ১১ হাজার ২১৭ ভোট, অন্যদিকে লেবার পার্টির প্রার্থী টেরি জার্মি পান ১১ হাজার ৮৪৭ ভোট। তিনি ৬৩০ ভোটে হেরেছেন।
এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত, কিয়ার স্টারমারের লেবার পার্টি ৪১০ আসনে জয় পেয়েছে। অন্যদিকে বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি পেয়েছে ১১৮টি আসন। যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে ৩২৬ আসনে জয় প্রয়োজন।
ব্রিটেন নতুন প্রধানমন্ত্রী হিসেবে ৬১ বছর বয়সী কিয়ার স্টারমারকে পাচ্ছেন। ইতোমধ্যে পরাজয় স্বীকার করে স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন ঋষি সুনাক। এদিকে জয়ের পর ভাষণ দিয়েছেন স্টারমার। তিনি বলেছেন, পরিবর্তনের সূচনা হলো এখান থেকেই…এটা আমাদের জন্য দেওয়ার সময়।
লেবার পার্টির এই নেতা আরও বলেন, আমরা করতে পেরেছি। আপনারা এটার জন্য প্রচারণা চালিয়েছেন, লড়াই করেছেন, ভোট দিয়েছেন এবং এখন সেটি আমাদের হাতে এসেছে। এখান থেকেই পরিবর্তনের সূচনা হলো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.