সাকিবের থ্রোতে ফিরলেন কার্তিক, কোহলির ফিফটি

বিটিসি স্পোর্টস ডেস্ক: পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে জয় তুলে নেয়ার পর ভারতের চলতি টি-২০ বিশ্বকাপ অভিযান ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকার কাছে ম্যাচ হেরে। যদিও তাতে টিম ইন্ডিয়ার সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায়নি। বরং ভারত এখনও গ্রুপ থেকে শেষ চারে জায়গা করে নেয়ার প্রবল দাবিদার।
এ অবস্থায় বাংলাদেশের বিপক্ষে সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে জয় তুলে নিতে মরিয়া টিম ইন্ডিয়া। সাকিবদের কাছে হারলে বিপদ ঘনিয়ে আসতে পারে ভারতীয় শিবিরে। অন্যদিকে বাংলাদেশের সামনেও সেমিফাইনালে যাওয়ার রাস্তা খোলা রয়েছে। তবে সাকিব নিজেই জানিয়েছেন যে, তারা বিশ্বকাপ জিততে আসেননি। সুতরাং বাংলাদেশের হারানোর কিছুই নেই এই ম্যাচে।
এমনই উত্তেজনার ম্যাচে টস জিতে বোলিং নেয় বাংলাদেশ। আর আগে ব্যাট করতে নেমে টাইগার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরুতেই রাহুলের উইকেট হারিয়ে বসে ভারত। তৃতীয় ওভারে ক্যাচ মিস করা সেই হাসান মাহমুদের বলেই ক্যাচ দিয়ে ফেরেন ভারত অধিনায়ক।
অর্থাৎ জীবন পেয়েও তা কাজে লাগাতে পারলেন না রোহিত শর্মা। ফিরলেন মাত্র ২ রান করেই, ৮ বল খেলে। যাতে দলীয় ১১ রানের মাথায় প্রথম উইকেট হারায় ভারত।
তবে বিরাট কোহলিকে নিয়ে দ্বিতীয় উইকেটে বড় জুটির লক্ষ্যেই ছুটছিলেন ওপেনার লোকেশ রাহুল। ৩৬ বলে দুজনে যোগ করেন ৬৭ রান। যাতে পাওয়ার প্লে-র ৬ ওভারে ভারত এক উইকেটে মাত্র ৩৭টি রান জমা করতে পারলেও ৯ ওভারেই তুলে ফেলে ৭৬ রান।
৯ম ওভার করতে আসা শরিফুলকে চার-ছক্কা মেরে তুনোধুনো করেন রাহুল। তুলে নেন ২৪টি রান। আর এতেই মাত্র ৩১ বলে আদায় করে নেন ক্যারিয়ারের ২১তম ফিফটি। তবে এরপরেই সাকিবের কাছে পরাস্ত হয়ে সাজঘরে ফিরতে হয় মারকুটে এই ওপেনারকে।
তার আগে ৩টি চার ও ৪টি ছয়ের মারে ৩২ বলে রাহুল খেলেন ৫০ রানের অনবদ্য ইনিংস। যাতে ৭৮ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় ভারত।
এরপর কোহলিকে সঙ্গী করে মাত্র ২৫ বলে ৩৮ রানের ঝড়ো গতির জুটি গড়েন সূর্যকুমার যাদব। যেখানে তার সংগ্রহ মাত্র ১৬ বলে ৩০ রান। চারটি চারের মারে দুইশ স্ট্রাইক রেটে রান তোলা এই ডেঞ্জারম্যানকে সরাসরি বোল্ড করেন টাইগার অধিনায়ক। পরের ওভারে এসে এবার হার্দিক পান্ডিয়াকে (৫) তুলে নেন হাসান। তবে দুর্দান্ত ব্যটিংয়ে ছুটছেন কোহলি।
এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৭ ওভারে ভারতের সংগ্রহ ৫ উইকেটে ১৫০ রান। ৩৭ বলে ফিফটি হাঁকানো বিরাট কোহলি ৫০ রানে ক্রিজে আছেন। দিনেশ কার্তিক ৭ রান করে রান আউট হয়ে ফেরেন।
ভারতের একাদশ: রোহিত শর্মা (ক্যাপ্টেন), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক (উইকেটকিপার), অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার ও অর্শদীপ সিং।
বাংলাদেশের একাদশ: নাজমুল হোসাইন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (ক্যাপ্টেন), আফিফ হোসাইন, ইয়াসির আলি, নুরুল হাসান (উইকেটকিপার), মোসাদ্দেক হোসাইন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.