সাকিবই হচ্ছেন অধিনায়ক

বিটিসি স্পোর্টস ডেস্ক: তামিম ইকবাল নিজ থেকেই ওয়ানডে অধিনায়কের দায়িত্ব ছেড়ে দিয়েছেন। গত বৃহস্পতিবার বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন, ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুসের সঙ্গে বৈঠক করার পর তিনি এ সিদ্ধান্ত সংবাদমাধ্যমকে জানান।
এর পর বিসিবি সভাপতি বলেন, আগামী ৪-৫ দিনের মধ্যে নতুন অধিনায়কের নাম ঘোষণা করা হবে। সামনে এশিয়া কাপ ও বিশ^কাপের মতো দুটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট রয়েছে।
নাজমুল হাসান বলেছেন ‘বিসিবি এমন কাউকে অধিনায়ক করবে না, যাকে করলে দলের মধ্যে সমস্যা হতে পারে। আমরা সবার সঙ্গে কথা বলে সবার কাছে গ্রহণযোগ্য একজনকে অধিনায়ক বানাব।’ কে হচ্ছেন বাংলাদেশের পরবর্তী ওয়ানডে অধিনায়ক? বিসিবির প্রভাবশালী পরিচালক খালেদ মাহমুদ সুজনের পছন্দ সাকিব আল হাসানকে।
গতকাল সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘আমি মনে করি, যে টিমে সাকিব আছে সে টিমে এখন সাকিবকে দেওয়াটাই (অধিনায়ক) ঠিক হবে।’
অধিনায়ক হিসেবে বিসিবির অধিকাংশ বোর্ড পরিচালক ও কোচ চন্ডিকা হাথুরুসিংহের পছন্দ সাকিব। এ ছাড়া বিবেচনায় আছেন সহ-অধিনায়ক লিটন দাসও। তামিমের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব সামলেছেন লিটন। তার অধীনে ভারতের বিপক্ষে সিরিজ জয়ের (২-১) স্বাদ পেয়েছে বাংলাদেশ।
সবশেষ আফগানিস্তান সিরিজের শেষ দুই ওয়ানডে ম্যাচেও অধিনায়কের আর্মব্যান্ড উঠেছিল এই উইকেটকিপার-ব্যাটসম্যানের বাহুতে। চট্টগ্রামে প্রথম ম্যাচ শেষ হওয়ার পর দিন অবসর ঘোষণা করেন তামিম। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে শেষ দুই ম্যাচের দায়িত্ব পালন করেন লিটন। প্রথম দুই ম্যাচ হারের পর শেষ ম্যাচটি জিতে হোয়াইটওয়াশ এড়ান টাইগাররা। এ পর্যন্ত লিটনের অধিনায়কত্বে পাঁচ ম্যাচের তিনটিতে জিতেছেন তারা।
এ ছাড়া মেহেদী হাসান মিরাজকেও অধিনায়ক হিসেবে ভাবা হচ্ছে! তবে অভিজ্ঞতা ও ক্রিকেটীয় মেধা বিবেচনায় সবারই প্রথম পছন্দ সাকিব। খালেদ মাহমুদ অবশ্য লিটনকেও ‘ছোট’ করে দেখছেন না। লিটনের নেতৃত্বে বাংলাদেশ দল ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের কথা মনে করিয়ে দিয়েছেন তিনি। তবে নিজের ব্যক্তিগত পছন্দের জায়গা থেকে সাকিবকে তার প্রথম পছন্দ বলে জানিয়েছেন।
তিনি বলেন, ‘সাকিবের অভিজ্ঞতা অনেক বেশি। তার পরও আমি লিটনকে ছোট করতে চাই না। লিটন তার কাজটা খুব ভালোমতো করেছে। লিটন, শান্ত, মিরাজÑ এরা ভবিষ্যতের জন্য তৈরি হবে। একটা সময় এদেরই দলকে নেতৃত্ব দিতে হবে। এদের হাতে আর্মব্যান্ড যাবে। কারণ তামিম, সাকিব, মুশফিক একসময় অবসরে যাবে। তখন তো এরাই সিনিয়র হবে। আমি এটিও মনে করি যে, লিটনকে দিলেই যে সাকিবের জন্য খুব একটা বড় ইস্যু আমার মনে হয় না। লিটনকে সাকিব অনেক বেশি হেল্প করবে আমি জানি। বোর্ড যদি মনে করে লিটন তা হলে লিটন। আমার মনে হয় যে লিটন যে রেডি না এটা বলাটাও ঠিক হবে না। ক্লাব, ইন্টারন্যাশনাল ক্রিকেটে এত বছর খেলছে, ওর অভিজ্ঞতা অনেক ভালো।
ইন্ডিয়ার সঙ্গে যেহেতু আমরা সিরিজ জিতেছি, লিটনের কথা অবশ্যই আসবে। তবে আমি মনে করি, এখনো সাকিব যেহেতু আছে, সেই প্রথম পছন্দ। এটি আমার ব্যক্তিগত মত।’
সাকিব বর্তমানে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। এর আগে ওয়ানডে অধিনায়কও ছিলেন তিনি। তার নেতৃত্বে ৫০ ওয়ানডে ম্যাচে ২৩ জয় বাংলাদেশের। ৩৬ বছর বয়সী অলরাউন্ডার বর্তমানে লংকা প্রিমিয়ার লিগে গল টাইটান্সের হয়ে মাঠ মাতাচ্ছেন। জানা গেছে, বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগ অধিনায়ক ইস্যুতে সাকিবের সঙ্গে যোগাযোগ করেছে।
দলের স্বার্থ বিবেচনায় অধিনায়ক হতে আপত্তি নেই তার! ২০২৪ টি-টোয়েন্টি বিশ^কাপ পর্যন্ত তার কাঁধে দলের নেতৃত্ব ভার তুলে দেওয়া হতে পারে। সব কিছু ঠিক থাকলে ৩০ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এশিয়া কাপ দিয়ে ফের ওয়ানডে অধিনায়ক হিসেবে পথচলা শুরু হবে বাংলাদেশের এ বিশ^সেরা অলরাউন্ডারের। যদি কোনো কারণে তিনি অধিনায়কত্ব গ্রহণ করতে অপরাগতা প্রকাশ করেন, তা হলে নেতৃত্বের আর্মব্যান্ড যাবে লিটনের বাহুতেই! #

Comments are closed, but trackbacks and pingbacks are open.