সাইকেলে সংসদে পৌঁছলেন তৃণমূল সদস্যরা

(সাইকেলে সংসদে পৌঁছলেন তৃণমূল সদস্যরা–ছবি: প্রতিনিধির)
কলকাতা-হাওড়া (ভারত) প্রতিনিধি: সংসদের বাদল অধিবেশনের প্রথম দিনটা বলতে গেলে তৃণমূলেরই। আজ সোমবার(১৯জুলাই) সকাল থেকেই সংসদের ভেতরে-বাইরে রীতিমতো লড়াকু মেজাজে দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের সাংসদদের।
পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সকালে সাইকেল চালিয়ে সংসদে পৌঁছন তৃণমূলের ৮ সাংসদ। অন্যদিকে সদ্যনিযুক্ত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কোচবিহারের বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব ইস্যুতে রাজ্যসভায় ব্যাপক হৈচৈ বাঁধিয়ে বসেন তৃণমূল সদস্যরা। তাঁদের অভিযোগ, নিশীথ প্রামাণিক আদতে বাংলাদেশের নাগরিক।
 কিন্তু এ সবকিছুকেই এদিন হার মানায় এক বিরল দৃশ্য। রিমঝিম বর্ষায় গাড়ি থেকে নেমে নিজের হাতে ছাতা খুলে মাথায় ধরে সংসদ ভবনে প্রবেশ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রবেশের মুখে সাংবাদিকদের সঙ্গে ছাতা হাতেই কথা বলছেন তিনি। বলছেন,কঠিন থেকে কঠিনতর প্রশ্ন আসুক আপত্তি নেই। কিন্তু সকলকে উত্তর দেওয়ার সুযোগটা দেওয়া হোক।
মহড়া হয়েছিল আগেই। আজ সোমবার সকালেই তৃণমূলের সাউথ অ্যাভিনিউয়ের অফিস থেকে প্রায় ৮ জন সাংসদ সাইকেল চালিয়ে রওনা হন সাংসদ ভবনের দিকে। বুকে-হাতে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে পোস্টার। কারও পরণে আবার স্লোগান লেখা টিশার্টও। কয়েকজন সাংসদ  আবার সংসদভবনের কাছ থেকে যোগ দেন র‍্যালিতে।
এদিকে রাজ্যসভায় নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলেন তৃণমূলের দলনেতা ডেরেক ও ব্রায়েন। তাঁর প্রশ্ন নাগরিকত্ব স্পষ্ট হওয়ার আগে একজনকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয় কোন যুক্তিতে? আসলে এ ব্যাপারে কোচবিহারের স্থানীয় মিডিয়ায় প্রকাশিত সংবাদকে কেন্দ্র করেই বিতর্কের সূত্রপাত। আসামের কংগ্রেস নেতা রিপূণ ভোরা এই নিয়ে চিঠি লেখেন প্রধানমন্ত্রীকে।
আজ সংসদে নতুন মন্ত্রীদের সঙ্গে পরিচয় পর্বেই এই নিয়ে রীতিমতো হৈচৈ জুড়ে দেয় তৃণমূল। রাজ্যসভায় বিজেপি নেতা বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল এর বিরোধীতায় সুর চড়ান। তাঁর যুক্তি, নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে অভিযোগ ভিত্তিহীন। অতএব, তৃণমূলের বক্তব্য সভার কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হোক।
এদিকে প্রধানমন্ত্রী নিজের হাতে ছাতা মাথায় দেওয়ায় আবেগে আপ্লুত সাংসদ সৌমিত্র খাঁ। তাঁর মন্তব্য, ‘এইরকম প্রধানমন্ত্রী পেয়ে আমরা গর্বিত।’ নিরাপত্তারক্ষী নয়,রীতি ভেঙে প্রধানমন্ত্রীর নিজের হাতে ছাতা ধরার ছবি পোস্ট করেছেন বিজেপি সাংসদ দেবশ্রী চৌধুরীও।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা-হাওড়া (ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.