সাংবাদিকের কথায় ক্ষেপে গেলেন নাদাল

বিটিসি স্পোর্টস ডেস্ক: প্যারিস ফ্রান্স থেকে রোলা গাঁরো স্টেডিয়ামের ফ্রেঞ্চ ওপনের ক্লে কোর্টে সার্বিয়ান তারকা নোভাক জকোভিচের কাছে হেরে বিদায় হয়ে গেছে স্পানিশ তারকা রাফায়েল নাদাল। পুরুষ এককে বিদায় নিয়ে নাদাল গিয়েছিলেন সংবাদ সম্মেলনে। তখনো শরীর থেকে ঘাম পড়ছে। ম্যাচ হারের কষ্টটা লুকিয়ে রাখতে পারছেন না নাদাল।
সংবাদ সম্মেলনে এসে মেজাজটা হারিয়েছেন নাদাল। উত্তেজনার মুহূর্তে নিজেকে রাখতে পারেননি তিনি। মঞ্চে বসেই ক্ষিন্তু চোখমুখে হাসি দিয়ে জবাব দিলেন। একজন বিদেশি সাংবাদিক প্রশ্ন করছেন নাদালকে, কবে তিনি অবসরে যাবেন। ব্যস। এই কথায় রেগে-মেগে আগুন। খেলায় র‍্যাকেট হাতে যতটা না আগুন ঝরা পারফরম্যান্স দেখা গেল, তার চেয়েও বেশি দেখা গেল সংবাদ সম্মেলনে।
আগুনের ফুলকির মতো ফুটতে লাগলেন। নাদাল বললেন, ‘আমি কি আপনার জন্য খেলছি। আমার খেলার পারফরম্যান্স থাকলে আমি খেলব। যখন খেলা ছেড়ে দেব তখন আপনাকে (প্রশ্নকারী সাংবাদিক) জানাব।’ নাদাল নিজের পারফরম্যান্স নিয়ে নানা যুক্তি তুলে ধরলেন। নাদাল এবার অলিম্পিক গেমসে খেলছেন ইনজুরি নিয়ে। ক্ষাণিকটা ইনজুরি দেখা গেছে, তার ডান উরুতে ইনজুরি রয়েছে সেটা ঢেকেই খেলছিলেন। ইনজুরি অনেক দিন ধরেই ভোগাচ্ছে ২২ গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদালকে। তাতেও কি দমে গিয়েছেন নাদাল।
কখনোই না। নিজের আত্মবিশ্বাসের কথাগুলো সংবাদ সম্মেলনে খুব জোর গলায় বলে গেলেন, ‘আপনি কি প্রতিদিন ভাবেন আমি কখন খেলাটা ছেড়ে দেব? যখনই কোর্টে নামি হতে পারে সেটা আমার শেষ ম্যাচ। কিন্তু আমি সব সময় খেলাটা উপভোগ করি। আমি কোর্টে নামি নিজের সেরাটা দেওয়ার জন্য আমি আমার ওপর আত্মবিশ্বাস রাখি। এটা শুধু মনের কথা নয়। আমি পরিশ্রম করি। আমার যখন মনে হবে আমি খেলা ছেড়ে দেব তখন আপনাকে (প্রশ্নকারী সাংবাদিক) জানাব।’ নাদালের কথাগুলো খুব মনোযোগ দিয়ে শুনছিলেন অন্যরা। নাদাল যেন থামছেনই না। অবসরের কথা শুনে তার রাগ কমছেই না। খুব ঠান্ডা মাথায় জবাব দিয়ে যাচ্ছেন। কিছুদিন আগেই ইঙ্গিত দিয়েছিলেন তিনি, হয়তো খেলা ছেড়ে দেবেন। কিন্তু এখন টেনিসের সাংবাদিকরা বলছেন, নাদাল খুব দ্রুতই অবসরে যাচ্ছেন না। টেনিস কাভার করতে আসা সাংবাদিকরা বলছেন, ‘নাদাল যদি শারীরিকভাবে ফিট থাকেন তাহলে আগামী অলিম্পিক গেমসও খেলবেন।’
সংবাদ সম্মেলনে অনেক কথাই উঠল, এই পর্ব শেষ হতে হতে রোলা গাঁরো স্টেডিয়ামের ভেতরে আরেকটি কোর্টে তখন ভিড়। আরেক স্প্যানিশ তারকা কার্লোস আলকারেজ অনুশীলন করছিলেন। সেখানে ঢোকার মতো পরিস্থিতি ছিল না। নিরাপত্তা কর্মীরা চার জন করে ঢুকতে দিচ্ছেন। কে কোর্টের দুই পাশে ৫০ জন করে বসতে পারে এমন গ্যালারিতে ভিড়, আলকারেজের অনুশীলন দেখছেন। একজন দর্শক চিৎকার করে বলছিলেন আলকারেজেক, ‘তোমার ডাবলসের জুটি নাদাল ৬-১, ৬-৪ সেটে হেরে গেছে।’ কথাটা শুনেও কান ঘুরিয়ে নিলেন। আলকারেজ হয়তো জেনে গেছেন নাদাল হেরেছে জকোভিচের বিপক্ষে। সেদিকে আর চোখ না দিয়ে অনুশীলন শেষ করে দর্শকদের গিফট দিলেন। ছোট বড়রা ছুটলেন ঘর্মাক্ত আলকারেজের পেছনে। কিন্তু নিরাপত্তা কর্মী সরিয়ে দিচ্ছেন সবাইকে। বিশাল দেহের ঐ মানুষটি দ্রুতই পার করে দিলেন আলকারেজকে। উইম্বলডন চ্যাম্পিয়ন আলকারেজকে খুব কাছ থেকে দেখা গেল-এটাই বিভিন্ন দেশ থেকে আসা অলিম্পিক দর্শকদের বোনাস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.