সর্বদা প্রস্তুত, বিমান ধ্বংসের সক্ষমতা দেখালো তাইওয়ান

বিটিসি আন্তর্জাতিক ডেস্কসামরিক উত্তেজনা বেড়েই চলছে চীন-তাইওয়ানের। এমন পরিস্থিতেই বিমান ধ্বংসের সক্ষমতা প্রদর্শন করে তাইওয়ান জানিয়েছে, ২৪ ঘণ্টার মধ্যে আক্রমণের জন্য প্রস্তুত তারা।
বেইজিংয়ের ক্রমবর্ধমান চাপের মুখে নিজেদের শক্তি প্রদর্শন করছে দ্বীপ অঞ্চলটি।
সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপের সফরকে কেন্দ্র করেই চীন-তাইওয়ানের সামরিক উত্তেজনা বেড়েছে। পেলোসির সফরের প্রতিবাদে বেইজিং সম্প্রতি দ্বীপটি চারপাশে সামরিক মহড়া চালায়।
এমন উত্তেজনার মধ্যে বুধবার তাইওয়ানের প্রধান পূর্ব উপকূলীয় বিমান ঘাঁটিতে দেশীয়ভাবে উন্নত স্কাই বো-থ্রি সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্রসহ বিমান বিধ্বংসী ব্যবস্থা প্রদর্শন করে। প্রদর্শনীতে জিডিএফ-০০৬ ৩৫এমএম বিমানবিধ্বংসী অস্ত্রও ছিল। সামরিক কর্মকর্তারা দেখিয়েছে, কীভাবে এগুলো পরিচালনা করতে হয়।
তাইওয়ান বিমানবাহিনীর তথ্যমতে, টহল ও প্রশিক্ষণ মিশনের অংশ হিসেবে ছয়টি এফ-১৬ভি যুদ্ধবিমান উড্ডয়ন করে। দুটি যুদ্ধবিমান ক্ষেপণাস্ত্রসজ্জিত ছিল।
তাইওয়ানের প্রতিরক্ষা কর্মকর্তা সেন তে-হুয়ান বলেন, সম্প্রতি তাইওয়ানকে ঘিরে চীনের মহড়ায় বিচলিত নয় তাইপে। আমরা একদমই বিচলিত ছিলাম না। কারণ আমরা নিয়মিত প্রশিক্ষণের মধ্য দিয়ে সব সময়ের জন্য প্রস্তুত। যখন চীনের সামরিক বাহিনী মহড়া চালাচ্ছিল তখন আমরা ভালোভাবেই প্রস্তুত ছিলাম।
তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন একটি দ্বীপ হিসেবে দাবি করে আসছে বেইজিং। যদি এই বিষয়টি মানতে নারাজ তাইপে। তাদের দাবি, তাইওয়ান একটি স্বাধীন রাষ্ট্র। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.