সরকারী ও বেসরকারী যৌথ উদ্যোগে এসডিজি’র লক্ষ্য অর্জন সহজ হবে-খুলনা বিভাগীয় কমিশনার

খুলনা ব্যুরো: খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার বলেছেন, এসডিজি একটি সনদ যা’ বাস্তবায়ন করতে পারলে আমরা আমাদের দেশের উন্নয়নকে টেকসই করতে পারবো। এমডিজি’র মতো এসডিজিতে-ও আমরা রোল মডেল হতে চাই। সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠানসমূহের সমন্বিত যৌথ উদ্যোগ এসডিজি’র লক্ষ্য অর্জনকে সহজ করে তুলবে।
এসডিজি’র তিনটি গোল নিয়ে খুলনা জেলায় গ্রাম পর্যায়ে কাজের উদ্যোগ নেয়ার জন্য তিনি রূপান্তরকে ধন্যবাদ জানান। দেশের অন্যান্য স্থানে এই উদ্যোগ অন্যান্য প্রতিষ্ঠানও গ্রহণ করলে দেশ উপকৃত হবে।
তিনি আজ বুধবার (১৫ জানুয়ারী) খুলনা সার্কিট হাউজ মিলনায়তনে “এসডিজি বাস্তবায়নে নাগরিকদের স্বাধীন অংশগ্রহণ” প্রকল্পের অবহিতকরণ সভায় প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। উন্নয়ন সহযোগী সংস্থা ইউকে এইড-এর আর্থিক সহায়তায় দি এশিয়া ফাউন্ডেশন ও রূপান্তর এই প্রকল্প বাস্তবায়ন করছে।
রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ’র সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মাঈনুদ্দিন হাসান। সম্মানিত অথিথি হিসেবে উপস্থিত ছিলেন দি এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ কাজী ফয়সাল বিন সিরাজ।
স্বাগত বক্তৃতা করেন রূপান্তরের অপর নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন। মুক্ত আলোচনা পর্ব সঞ্চালনা করেন সুন্দরবন একাডেমি’র নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির।
মুক্ত আলাচনায় অংশগ্রহণ করেন বটিয়াঘাটা উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম খান, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নার্গিস ফাতেমা জামিন,সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ, মাসাস-এর নির্বাহী পরিচালক এ্যাডভোকেট শামীমা সুলতানা শিলু, ফাতেমা গার্লস স্কুলের প্রধান শিক্ষিকা সিস্টার মার্গারেট শিখা গোমেজ, তালিমুল মিল্লাত রহমাতিয়া ফাযিল(ডিগ্রী) মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা এএফএম নাজমুস সউদ, সমসাজ কল্যাণ বিভাগের সাবেক উপ-পরিচালক সুকান্ত সরকার, খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক এস এম ওবায়দুল্লাহ, ইউপি সদস্য আলমগীর হোসেন শ্রাবন, গাড়াখোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাপস কুমার বিশ্বাস, সেন্ট জোসেফস হাই স্কুলের সহকারী শিক্ষক অসীম কুমার বৈদ্য প্রমুখ।
উল্লেখ্য, বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর এসডিজি’র ১৭ টি গোল বাস্তবায়নে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে মাঠ পর্যায়ে কাজ করে চলেছে। সেই কাজের ধারাবাহিকতায় “দি এশিয়া ফাউন্ডেশন”-এর সহযোগিতায় এসডিজি -৪, ৫ এবং ১৬ নিয়ে খুলনা জেলার ৯টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.