‘সরকারি হাসপাতালগুলোতে ফিজিওথেরাপিস্ট নিয়োগ এখন সময়ের দাবি’

নিজস্ব প্রতিবেদক: ‘বাংলাদেশে বাত-ব্যথা ও পক্ষাঘাতগ্রস্ত রোগীদের যথাযথ চিকিৎসা হয় না। এ কারণে কর্মহীন মানুষের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য রোগ নিরাময় ও প্রতিরোধে প্রয়োজন যথাযথ ফিজিওথেরাপি চিকিৎসা ও পুনর্বাসন। দীর্ঘমেয়াদি রোগ, বিশেষ করে বাত-ব্যথা ও পক্ষাঘাতের রোগীদের সমস্যা ওষুধ দিয়ে নিরাময় সম্ভব নয়। এর জন্য প্রয়োজন ফিজিওথেরাপি চিকিৎস। আর এজন্য সরকারি হাসপাতালগুলোতে ফিজিওথেরাপিস্ট নিয়োগ এখন সময়ের দাবি হয়ে পড়েছে।’
আজ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী মহানগরীর একটি রেস্টুরেন্টের হলমরুমে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে অনুষ্ঠিত ‘সায়েন্টিফিক সেমিনারে’ বক্তারা এই দাবি জানান। ‘অস্টিওআর্থাইটিস চিকিৎসায় ফিজিওথেরাপি সবচেয়ে কার্যকরী চিকিৎসা পদ্ধতি’- এই প্রতিপাদ্যে ‘রাজশাহী ফিজিওথেরাপি পেশাজীবী পরিষদ’ এই সেমিনারের আয়োজন করে ।
রাজশাহী ইনস্টিটিউট অব হেল্থ টেকনোলজির (আএইচটি) শিক্ষক সেলিনা জাহান সোনিয়ার সভাপতিত্বে ‘সায়েন্টিফিক সেমিনারে’ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-  রাজশাহী প্রাইম ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির অধ্যক্ষ ডা. মইনুল ইসলাম, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলেটেশন বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. তারিকুল ইসলাম খান তারেক,রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের সিনিয়র ফিজিওথেরাপিস্ট আনোয়ারুল ইসলাম, অর্থোপেডিক্স বিভাগের কনসালটেন্ট ডা. কামরুজামান পারভেজ, রাজশাহী আইএইচটি এর প্রভাষক শহিদুল ইসলাম বেলাল, নগরীর লক্ষ্মীপুর ‘ফিজিও কেয়ার ফিজিওথেরাপি সেন্টার’ এর স্বত্ত্বাধিকারী ফিজিও ইসরাত জাহান রিনা, সাগরপাড়া এলাকার ‘ফিজিও পয়েন্ট’- এর স্বত্ত্বাধিকারী ফিজিও আমানত উল্লাহ মুন, ফিজিও সেলিনা জাহান সোনিয়া, রিসার্চ ফিজিওথেরাপি সেন্টারের স্বত্ত্বাধিকারী ফিজিও জিএম শামীম, ফিজিও কামরুজ্জামান সুমন, ফিজিও আবু হাসান, ফিজিও শাহিদা আক্তার, ফিজিও রেজাউল করিম রেজা ও ফিজিও জাফর সাদেক প্রমুখ।
এসময় বক্তারা আরও বলেন, বাংলাদেশে চিকিৎসা ব্যবস্থায় ফিজিওথেরাপি একটি উন্নত চিকিৎসাসেবা। যা মানুষের দৈনন্দিন জীবনে কার্যকরী ভূমিকা রাখে। বর্তমানে রাজশাহীতে ১৪-১৫টি ফিজিওথেরাপি সেন্টার আছে তবে চাহিদাও বেশি। সরকারি হাসপাতালগুলোতে ফিজিওথেরাপিস্ট নিয়োগ করা হয় না। সরকারি হাসপাতালগুলোতে ফিজিওথেরাপিস্ট করা হলে চাহিদা মেটানো সম্ভব।
সেমিনারে বক্তারা আরও বলেন, ফিজিও (শারীরিক) এবং থেরাপি (চিকিৎসা) শব্দ দুটি মিলে ফিজিওথেরাপি বা শারীরিক চিকিৎসা। ফিজিওথেরাপি আধুনিক চিকিৎসাবিজ্ঞানের এক অন্যতম এবং একটি অপরিহার্য শাখা। শুধু ওষুধ সব রোগের পরিপূর্ণ সুস্থতা দিতে পারে না। বিশেষ করে বিভিন্ন মেকানিক্যাল সমস্যা থেকে যে সব রোগের সৃষ্টি হয়, তার পরিপূর্ণ সুস্থতা লাভের উপায় ফিজিওথেরাপি। একটি আধুনিক ও বিজ্ঞানসম্মত চিকিৎসা পদ্ধতি হলো ফিজিওথেরাপি, যেখানে একজন ফিজিওথেরাপিস্ট রোগীর সব কথা শুনে-বুঝে, রোগীকে ভালোভাবে দেখে এবং প্রয়োজনে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগীর সঠিক রোগ, আঘাত বা অঙ্গ বিকৃতির ধরন নির্ণয় করে রোগীকে বিভিন্ন ধরনের ফিজিক্যাল মেথড যেমন ম্যানুয়াল টেকনিক, তাপ ও ব্যায়ামের মাধ্যমে চিকিৎসা করে থাকেন।
উল্লেখ্য, ১৯৯৬ সালে ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিক্যাল থেরাপি ৮ সেপ্টেম্বরকে বিশ্ব ফিজিওথেরাপি দিবস হিসেবে ঘোষণা করে। বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) ২০০৭ সাল থেকে প্রতি বছর এই দিবসটি পালন করে আসছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমজাদ হোসেন শিমুল / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.