সরকারি পৃষ্ঠপোষকতা পেলে হাবিপ্রবিতে হতে পারে করোনা পরীক্ষা

হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি: সরকারি সহায়তা ও পৃষ্ঠপোষকতা পেলে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( হাবিপ্রবি ) প্রাণঘাতী করোনা ভাইরাসের ( কোভিড-১৯ ) পরীক্ষা করা সম্ভব বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মোঃ আবু সাঈদ। গতকাল বৃহস্পতিবার ( ২রা এপ্রিল ) তিনি তাঁর সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি জানান।
করোনা পরীক্ষার বিষয়ে হাবিপ্রবির সক্ষমতা নিয়ে তিনি গণমাধ্যমকে বলেন, ” হাবিপ্রবির মাইক্রোবায়োলজি বিভাগের একটি Real-Time PCR Machine আছে। যা দিয়ে মূলত কোভিড-১৯ এর পরীক্ষা করা হয়। সরকার যদি প্রয়োজন মনে করে তবে নমুনা সংগ্রহ করে প্রয়োজনীয় কিট ও অন্যান্য সরঞ্জামাদি সরবরাহ করে তবে আমরা পরীক্ষাটি করতে পারবো। প্রতি ২ ঘন্টা পরপর ৯৬ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব এই পিসিআর মেশিন দ্বারা । এছাড়া পিসিআর মেশিন রান করার মতো অনেক বিশেষজ্ঞ ও দক্ষ শিক্ষক আছে হাবিপ্রবিতে “। বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগ ও মাৎস্যবিজ্ঞান অনুষদের নরমাল পিসিআর মেশিন আছে বলে তিনি এ সময় জানান।
এ দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মোঃ খালেদ হোসেইন বলেন, ” আমাদের যেহেতু মেশিন আছে সেহেতু আমাদের সক্ষমতা রয়েছে পরীক্ষাটি করার। সরকার চাইলেই আমারা পরীক্ষাটি করতে পারি। তবে ল্যাবের নিরাপত্তার বিষয় গুলিও নিশ্চিত করতে হবে এর পাশাপাশি। কারণ এটি প্রাণঘাতী ভাইরাস “।
এদিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. শ্রীপতি সিকদার বলেন, ” এখন পর্যন্ত সরকারি কোনো নির্দেশনা পাওয়া যায় নি করোনা পরীক্ষার বিষয়ে। যদি পরবর্তিতে সরকারি নির্দেশনা পাওয়া যায় তখন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সার্বিক বিষয়ে বিবেচনা সাপেক্ষে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবে “।
উল্লেখ্য যে, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি, মাইক্রোবায়োলজি,জেনেটিক্স এন্ড এনিমেল ব্রিডিং, ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স এবং জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং বিভাগের সমন্বয়ে করোনা পরীক্ষা করা সম্ভব বলে জানা যায়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি মোঃ মিরাজুল আল মিশকাত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.