“””সরকারি নিয়ম না মেনে মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষা চলছে”””

ফেনী প্রতিনিধি:  ফেনী জেলাতে  সরকারের নিয়ম ভঙ্গ করে  মাধ্যমিক বিদ্যালয়ে চলছে  প্রথম সাময়িক পরীক্ষা/ মডেল টেস্ট  ।  বছরে দুটি পরীক্ষা নীতি মালা  থাকলেও শিক্ষা প্রতিষ্ঠান  তা মানছেন না।
বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে প্রতিমাসে পরীক্ষা নেয়া হয়। অতিরিক্ত পরীক্ষার কারনে অভিভাবক অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে।
বিভিন্ন সূত্রে জানা যায়, সরকার নতুন  বছর  প্রথম দিন ছাত্র-ছাত্রী হাতে তুলে দিছে নতুন বই ।
শিক্ষার্থীদের পড়ালেখায় উৎসাহিত করার জন্য বিনা বেতনে অধ্যয়নের সুযোগ ও উপবৃত্তির টাকা দিচ্ছে। সরকারের নীতিমালা  না মেনে অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠানে নিজ ক্ষমতার কারনে শিক্ষার্থীদের অভিভাবকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।
এস,এস,সি ফরম পূরণের সময়ও নির্ধারিত ফ্রি না নিয়ে অতিরিক্ত ফ্রি আদায় করে।
শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৮ সালের ২৫ নভেম্বর স্মারক আদেশ মোতাবেক একটি শিক্ষাবর্ষে মাধ্যমিক/ নিম্নমাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় একটি অর্ধ-বার্ষিক পরীক্ষা ২২ জুন থেকে শুরু করে ১২ দিনের মধ্যে এবং একটি বার্ষিক পরীক্ষা ২২ নভেম্বর শুরু করে ১১ ডিসেম্বরের মধ্যে শেষ করার জন্য সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে।
স্ব-স্ব বিদ্যালয় পরীক্ষার প্রশ্নপত্র নিজেরা প্রণয়ন করবে। কোন অবস্থায় বাইরে তৈরী করা প্রশ্নে পরীক্ষা নেয়া যাবে না। বেসরকারী প্রতিষ্ঠানগুলো সরকারের এ নিয়ম না মেনে সমিতির প্রশ্নে অর্ধ-বার্ষিক ও বার্ষিক পরীক্ষা ছাড়াও একাধিক পরীক্ষা নেয়া হচ্ছে।
এ ক্ষেত্রে ব্যতিক্রম সরকারি প্রতিষ্ঠানগুলো। এসব প্রতিষ্ঠানে অর্ধ-বার্ষিক ও বার্ষিক পরীক্ষা ছাড়া অন্য কোন পরীক্ষা নেয়া হয় না।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ফেনী প্রতিনিধি মোঃ দেলোয়ার হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.