সম্পর্ক —–

সিলভীয়া মশিউর: সম্পর্ক – অতি প্রয়োজনীয় একটি বিষয় হলেও কোন কোন সম্পর্ক দীর্ঘদিন ধরে রাখা সম্ভব নাও হতে পারে। আজকের সংকটময় আধুনিক বিশ্বে সম্পর্ক যেমন খুব দ্রুত গড়ে ওঠে ,আবার তেমনি দ্রুত ভেঙে যাওয়ার সম্ভাবনাও থাকে।

প্রেম ভালোবাসার উল্টো পিঠেই বসবাস করে বিচ্ছেদ, ঘৃণা। বিচ্ছেদের অনেক কষ্ট , কিন্তু সেই কষ্টকে নিয়ে পড়ে থাকলে তো জীবন চলবেনা। আর তাই আর সবার মতন মানুষের দেওয়া কষ্টকে ভুলতে হবে আপনাকেও। এগিয়ে যেতে হবে সামনে।

শ্বেত ভল্লুক’ এফেক্ট মনোবিজ্ঞানীদের মতে একজন মানুষ সিগারেট ছাড়তে চাইলে সেটা তাকে আরো বেশি ধরে বসে, চকলেটে আসক্ত কেউ কম খেতে চাইলে আরো বেশি চকলেটের প্রতি মোহ বাড়ে।

আর এসবের কারণটাকে মনোবিদরা নাম দিয়েছেন হোয়াইট বিয়ার বা শ্বেত ভল্লুক এফেক্ট। সাদা ভাল্লুককে যতটাই নেই নেই মনে করা হোক সেটা আরও বেশি মনের ভেতরে চলে আসে।

ঠিক তেমনি ভুলতে চাইছেন এমন কাউকেও অতিরিক্ত সময় ভোলার চেষ্টা করলে তাকে আরো বেশি মনে পড়বে ।তাই হঠাৎ করে কাউকে জোর করে ভুলতে চেষ্টা করবেন না। যদি ভুলতে চাওয়া মানুষটির কথা মনে পড়েই যায় তাহলে একদমই চিন্তায় পড়বেন না। কারণ এটা খুবই স্বাভাবিক।

চিন্তা না করে নিজের আর সব কাজ ঠিকঠাকভাবে করতে থাকুন নিজেকে ব্যস্ত রাখুন । আর কি কারণে সেই মানুষটিকে ভুলতে চাইছেন আপনি সেই বাজে অভিজ্ঞতাটির কথা মনে করুন।

দেখবেন- কিছুদিন মিস করার পর , মাঝে মাঝে মনে পরবে , এরপর কালেভাদ্রে ,এরপর হঠাত্ কোন একদিন মনের কোণে উকিঝুকি দেবে আবার নাও দিতে পারে ।

সংক্ষিপ্ত ভাবে বললে, বলতে হয় যে, মানুষের ব্রেনের স্মৃতিকোষে রক্ষিত স্মৃতি হতে যে স্মৃতিগুলি আমরা বেশী ব্যবহার করি, সেই ধারনাগুলি খুব বেশী স্মরন থাকে। যে স্মৃতিগুলি কম ব্যবহার করি, সেই স্মৃতিগুলি ধোয়া ধোয়া ভাবে স্মরন থাকে।

আর যেই স্মৃতিগুলি দীর্ঘদিন ধরে ব্যবহার হয়না সেই স্মৃতিগুলি স্মরন থেকে হারিয়ে যায়। অর্থাৎ ব্রেনের সেই অব্যবহৃত স্মৃতিকোষগুলি বন্ধ হয়ে যায়। তখনই আমরা বলিযে, বিষয়টি ভুলে গেছি বা কাউকে ভুলে গেছি ।

আবার সেই ভুলে যাওয়া মানুষকে বারবার স্মরনের চেষ্টা করতে থাকলে ৮০% ক্ষেত্রে ব্রেনের স্মৃতি কোষ পুনরায় অবমুক্ত হলে সেই স্মৃতি কথা মনে পড়বে ,তাই উত্তম পদ্ধতি হচ্ছে— স্মৃতিচারণের চর্চা না করা ।

অর্থাৎ আপনি নিজে নিজের জন্যে কতবড় বিজ্ঞান চেস্টা করলে নিজে অবাক্ হয়ে বলবেন – আমি পারলাম সত্যি পেরেছি । মানুষ সব পারে । (সিলভীয়া মশিউর) প্রবাসী লেখিকা ও নিউজ প্রেজেন্টার, এনটিভি ইউরোপ।। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.